আরববিশ্ব জুড়ে

বিদেশিদের স্থায়ীভাবে বসবাসের অনুমতি দিচ্ছে কাতার

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: সৌদি আরব ও তার মিত্রদের সঙ্গে চলমান সংকটের মধ্যেই বিদেশিদের স্থায়ী আবাসনের অনুমতি দিতে চলেছে মধ্যপ্রাচ্যের দেশ কাতার। সম্প্রতি এ সংক্রান্ত একটি আইনের খসড়া কাতারের মন্ত্রিসভার অনুমোদন পেয়েছে বলে জানা গেছে।

নতুন আইনে কাতারের জন্য ‘অসামান্য’ ভূমিকা রাখা প্রবাসী এবং বিদেশিকে বিয়ে করা কাতারি নারীর সন্তানদের স্থায়ী বসবাসের অনুমতি দেয়ার কথা বলা হয়েছে।

নতুন বিলের বিধি অনুযায়ী, বিশেষ কিছু শর্ত পূরণ করলে কাতারের নাগরিক নন এমন ব্যক্তির জন্য স্বরাষ্ট্রমন্ত্রী পার্মানেন্ট রেসিডেন্সি আইডি অনুমোদন দিতে পারবেন, বলা হয়েছে মন্ত্রিসভার বিবৃতিতে।

বার্তা সংস্থা কিউএনএ জানায় কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি কমিটি করবে। এছাড়া এই স্থায়ী রেসিডেন্সিপ্রাপ্তরা প্রথমবারের মতো বিনামূল্যের রাষ্ট্রীয় শিক্ষা ও স্বাস্থ্য সেবা পাবেন। নিজের নামে সম্পদ করতে পারবেন এবং কোনো কাতারি পার্টনার ছাড়াই ব্যবসা করতে পারবেন।

পারস্য উপসাগর তীরবর্তী সাত দেশ কাতার, সৌদি আরব, বাহরাইন, ইরাক, ওমান, কুয়েত ও সংযুক্ত আরব আমিরাতে বিপুল সংখ্যক প্রবাসী থাকলেও বিশেষ কিছু ক্ষেত্র ছাড়া বিদেশিদের স্থায়ী হওয়ার সুযোগ নেই। এই দেশগুলোতে বিদেশি শ্রমিকদের চাকরি বদল বা দেশত্যাগের জন্য মালিকের অনুমতি নিতে হয়।

মাথাপিছু আয়ের দিক দিয়ে বিশ্বের সবচেয়ে ধনী দেশ কাতারের প্রতি বিদেশি শ্রমিকদের অবস্থার উন্নয়নের চাপ রয়েছে আন্তর্জাতিক মহলের। ২০২২ বিশ্বকাপ ফুটবলের আয়োজক দেশটিতে বর্তমানে স্থাপনা নির্মাণে কয়েক লাখ বিদেশি শ্রমিক নিয়োজিত রয়েছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close