ভারত জুড়ে

ভারতকে হিন্দুস্তান বলায় মোদির বিরুদ্ধে মামলা

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে জনস্বার্থে মামলা দায়ের করেছেন দেশটির মহারাষ্ট্র রাজ্যের এক আইনজীবী। গত ১৫ আগস্ট ভারতের ৭১তম স্বাধীনতা দিবসে ভারতের প্রধানমন্ত্রীর দেওয়া ভাষণে সংবিধানবিরোধী শব্দ থাকার অভিযোগ এনে মামলাটি করা হয়েছে।

ভারতীয় কিছু সংবাদমাধ্যম থেকে জানা যায়, মহারাষ্ট্রের বাসিন্দা রামা বিট্টলরাও কালে নামের এক আইনজীবী মোদির বিরুদ্ধে মামলাটি করেন। মামলার আবেদনে তিনি বলেন, ভারতের প্রধানমন্ত্রী তাঁর ভাষণে হিন্দুস্তান শব্দটি ব্যবহার করেছিলেন, যেটা ভারতের সংবিধানবিরোধী কাজ।

রামা বিট্টলরাও কালে দাবি করেন, ভারতীয় সংবিধানের ১ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী, ভারতকে ভারত বা ইন্ডিয়া বলা যায়। সংবিধানের কোথাও ‘হিন্দুস্তান’ শব্দটি নেই। তাই ভাষণে হিন্দুস্তান শব্দটি ব্যবহার করা যায় না।

ওই আইনজীবী বলেন, ভারতের প্রধানমন্ত্রী হিসেবে সংবিধান রক্ষার দায় রয়েছে নরেন্দ্র মোদির। তিনি ভাষণে হিন্দুস্তান শব্দটি উচ্চারণ করায় মানুষের ভাবাবেগে আঘাত লাগতে পারে। এ কারণেই মোদির বিরুদ্ধে জনস্বার্থ মামলা করেছেন তিনি।

ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে দিল্লির ঐতিহাসিক লালকেল্লায় ভাষণ দেন নরেন্দ্র মোদি। সেই ভাষণে তিনি বিভিন্ন ইস্যু নিয়ে কথা বলেন। ভারতের প্রধানমন্ত্রী বলেন, দেশটির জম্মু-কাশ্মীর রাজ্যের সমাধান করতে হবে কাশ্মীরিদের আলিঙ্গন করে। গুলি ছুড়ে এ সমস্যার সমাধান হবে না।

একই ভাষণে মোদি ২০২২ সালের মধ্যে ভারতকে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার পরিকল্পনার কথা জানান। তিনি বলেন, বিশ্বাসের নামে কোনোভাবেই মানুষ হত্যা করা যাবে না।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close