ইউরোপ জুড়ে

স্পেন থেকে কাতালোনিয়া আলাদা হতে ১লা অক্টোবর গণভোট অনুমোদন

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: স্পেন থেকে কাতালোনিয়ার বিচ্ছিন্ন হওয়া না হওয়ার প্রশ্নে ১ অক্টোবর গণভোট অনুষ্ঠানের প্রস্তাব অনুমোদন করেছে অঞ্চলটির পার্লামেন্ট।

বুধবার (৬ সেপ্টেম্বর) রাতে কাতালোনিয়ার স্বাধীনতা প্রশ্নে উত্থাপিত বিলটি অনুমোদন করা হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, ভোটাভুটির পর পরই কাতালোনিয়ার প্রেসিডেন্ট কার্লেস পুগডেমন্ট বিলটিতে স্বাক্ষর করে তা স্থানীয় আইনে পরিণত করেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ১ অক্টোবর কাতালোনিয়ার স্বাধীনতার প্রশ্নে গণভোট আয়োজনের ব্যাপারে বুধবার আঞ্চলিক পার্লামেন্টে ভোটাভুটি হয়। বার্সেলোনার ১৩৫ আসনবিশিষ্ট আইনসভায় প্রস্তাবের পক্ষে ৭২টি ভোট পড়ে। ভোটদান থেকে বিরত থাকেন ১১ জন।

ভোটাভুটির ফলাফল ঘোষণার পর পরই এমপিরা কাতালোনিয়ার জাতয়ি সংগীত গাইতে শুরু করেন।

উল্লেখ্য, স্পেনের বিত্তশালী অঞ্চল কাতালোনিয়া। এর রাজধানী বার্সেলোনা। অঞ্চলটির নিজস্ব ভাষা রয়েছে। ২০১৫ সালের সেপ্টেম্বরে কাতালোনিয়া প্রাদেশিক পার্লামেন্ট নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায় সেখানকার স্বাধীনতাকামীরা।

নির্বাচনের ওই ফলের মধ্য দিয়ে স্পেন থেকে পৃথক হয়ে নতুন রাষ্ট্র গঠনের পথে এক ধাপ এগিয়ে যায় কাতালানরা। গত জুনে কাতালোনিয়া কর্তৃপক্ষ ১ অক্টোবর গণভোট আয়োজনের ঘোষণা দেয়। স্পেন সরকার এ ধরনের গণভোটকে বেআইনি বলে আখ্যা দিয়ে আসছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close