যুক্তরাজ্য জুড়ে

ব্রিটেনে সন্ত্রাসী মোকাবিলায় স্পাইকড রোড ম্যাট ব্যবহার করবে স্কটল্যান্ড ইয়ার্ড

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: ভিড়ের মধ্যে গাড়ি চালিয়ে সন্ত্রাসী হামলা মোকাবিলায় নতুন একটি কৌশল নিয়েছে স্কটল্যান্ড ইয়ার্ড।

সোমবার থেকে কার্যকর হওয়া এ কৌশল অনুযায়ী, বড় আয়োজনগুলোতে স্টিলের স্পাইকড রোড ম্যাট এর ব্যবহার শুরু হয়েছে। রাস্তায় বিছানো এসব ম্যাটের স্টিলের তৈরি অগ্রভাগ বেশ তীক্ষ্ণ।

ফলে এর ওপর দিয়ে যানবাহন চলাচল করতে পারে না। স্কটল্যান্ড ইয়ার্ডের পক্ষ থেকে এর ডাকনাম দেওয়া হয়েছে ‘টেলন’। সোমবার সেন্ট্রাল লন্ডনের হোয়াইট হলে নৌবাহিনীর প্যারেড চলাকালে প্রথমবারের মতো সেখানকার সড়কে এটি ব্যবহার করা হয়।

স্কটল্যান্ড ইয়ার্ডের প্রটেকটিভ সিকিউরিটি অপারেশন্স ইউনিট-এর প্রধান পরিদর্শক নিক স্ট্যালে। তিনি বলেন, স্পাইকড রোড ম্যাটের মতো সরঞ্জাম নিঃসন্দেহে মানুষের জীবন রক্ষায় উপকারী ভূমিকা পালন করবে। লন্ডনে বড় আয়োজনগুলোর সুরক্ষায় নেওয়া নানা পদক্ষেপের মধ্যে এটি একটি। এই পদক্ষেপ ব্যবসায়ী, কর্মী ও আগন্তুকদের দৈনন্দিন স্বাভাবিক জীবনযাপনের ব্যাপারে ভয় বা শঙ্কা দূর করবে।

চলতি বছরের ৩ জুন রাতে লন্ডন ব্রিজে পথচারীদের ওপর গাড়ি তুলে দিয়ে সন্ত্রাসী হামলা চালানো হয়। ওই হামলার কিছুদিনের মাথায় আবারও উত্তর লন্ডনে একটি মসজিদের কাছে পথচারীদের ওপর দ্রুত গতির গাড়ি তুলে দেওয়ার ঘটনা ঘটে। উভয় হামলাতেই হতাহতের ঘটনা ঘটে। ফলে গাড়ি হামলা মোকাবিলায় উদ্যোগী হয় লন্ডন মেট্রোপলিটন পুলিশ।

লন্ডন ছাড়াও সাম্প্রতিক সময়ে ইউরোপে গাড়ি হামলার ঘটনা বেড়ে গেছে। এসব হামলার অধিকাংশই চালানো হচ্ছে জনবহুল এলাকায়। গত আগস্টে স্পেনের কাতালোনিয়ার রাজধানী বার্সেলোনার ব্যস্ততম পর্যটন এলাকায় পথচারীদের ওপর কাভার্ড ভ্যান উঠিয়ে দেওয়া হয়।

এতে অন্তত ১৩ জন নিহত এবং কমপক্ষে ১০০ জন আহত হন। ২০১৬ সালের ১৪ জুলাই ফ্রান্সের নিস শহরে ট্রাক হামলা নিহত হন অন্তত ৮৬ জন। একই ধরনের ঘটনা ঘটেছে জার্মানি, সুইডেন এবং ফ্রান্সেও। ফলে এ ধরনের হামলা মোকাবিলার কৌশল নির্ধারণে নড়েচড়ে বসে নিরাপত্তা সংস্থাগুলো।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close