জাতিসংঘ

ভারতের রোহিঙ্গা উচ্ছেদের হুমকি প্রচলিত আইন ও আন্তর্জাতিক চুক্তির লঙ্ঘন: জাতিসংঘ

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: ভারত থেকে রোহিঙ্গা জনগোষ্ঠীর মানুষকে বিতাড়িত করার হুমকির নিন্দা জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার কমিশন।

রাখাইনে বিপন্ন রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমারের জাতিগত নিধনযজ্ঞ চলাকালে তাদের ভারত থেকে বের করে দেওয়া হলে তা প্রচলিত আইন এবং আন্তর্জাতিক চুক্তির লঙ্ঘন হবে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার। মঙ্গলবার টাইমস অব ইন্ডিয়া অনলাইনের এক প্রতিবেদন থেকে এসব কথা জানা গেছে।

সাম্প্রতিক ক্লিয়ারেন্স অপারেশনের লক্ষ্যে সেনা অভিযান শুরুর কয়েকদিনের মাথায় ২৪টি পুলিশ চেকপোস্টে বিদ্রোহী রোহিঙ্গাদের সমন্বিত হামলায় অন্তত ১০৪ জন নিহত হওয়ার কথা জানিয়ে রোহিঙ্গাবিরোধী অভিযান জোরদার করে সরকার।

এরপর থেকেই মিলতে থাকে বেসামরিক নিধনযজ্ঞের আলামত। আহত শরণার্থী হয়ে তারা ছুটতে থাকে বাংলাদেশ আর ভারতে। আনন্দবাজার পত্রিকার শনিবারের এক প্রতিবেদনে বলা হয়, ভারতে ইতিমধ্যেই আশ্রয় নিয়েছেন প্রায় ৪০ হাজার রোহিঙ্গা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্প্রতি মিয়ানমারে গিয়ে এদের সকলকে ‘পুশব্যাক’ করার নীতি ঘোষণা করে এসেছেন।

টাইমস অব ইন্ডিয়া তাদের মঙ্গলবারের এক প্রতিবেদনে জানিয়েছে, গতকাল সোমবার জেনেভায় জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের ৩৬তম অধিবেশনে নয়াদিল্লির সমালোচনা করেন। হুসেইন বলেন, প্রথাগত আইন ও আন্তর্জাতিক কনভেনশন অনুযায়ী ভারত সমষ্টিগতভাবে রোহিঙ্গাদের বহিষ্কার করতে পারে না। নির্যাতনের শঙ্কা আছে বা গুরুতর সহিংস এলাকায় তারা রোহিঙ্গাদের ফেরত পাঠাতে পারে না।

জাতিসংঘের মানবাধিকার-বিষয়ক হাইকমিশনারের এই সমালোচনার বিষয়ে ভারত কোনো আনুষ্ঠানিক মন্তব্য করেনি। মিয়ানমারের রোহিঙ্গা ইস্যুতে ভারত ভারসাম্যপূর্ণ দৃষ্টিভঙ্গি নিয়েছে বলে মনে করে দেশটি।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close