Americaযুক্তরাষ্ট্র জুড়ে

ট্রাম্পের শরণার্থী নিষেধাজ্ঞার অনুমতি দিলো সুপ্রিম কোর্ট

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: যু্ক্তরাষ্ট্রে শরণার্থী নিষেধাজ্ঞা জারি করতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অনুমতি দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। বুধবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, এর আগে ফেডারেল আদালতের এক রায়ে ২৪ হাজার শরণার্থী যুক্তরাষ্ট্রে থাকার অনুমতি পেয়েছিলেন। ট্রাম্প প্রশাসনের অনুরোধে সেই সিদ্ধান্ত খারিজ করলো সর্বোচ্চ আদালত।

অক্টোবরে তার নির্বাহী আদেশে জারি করা ভ্রমণ নিষেধাজ্ঞার উপর শুনানি হবে। তার আগে সুপ্রিম কোর্টের এই রায়ে ট্রাম্পের বিজয় দেখছে অনেকে। ৬ মার্চ এক নির্বাহী আদেশে ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া ও ইয়েমেনের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেন ট্রাম্প।

২০ জানুর্য়ারি শুক্রবার শরণার্থী কর্মসূচি চার মাসের জন্য স্থগিত করেন ট্রাম্প। তবে সব শরণার্থীর বেলায়, কর্মসূচি স্থগিতের মেয়াদ নির্দিষ্ট ৪ মাস হলেও সিরিয়ার ক্ষেত্রে এই মেয়াদ অনির্দিষ্টকালের। প্রশাসনের শরণার্থী সীমিতকরণ কর্মসূচির অংশ হিসেবে ওই নির্বাহী আদেশে স্বাক্ষর করেন প্রেসিডেন্ট। এই আদেশে যুক্তরাষ্ট্রে আশ্রয়ের ক্ষেত্রে মুসলিম প্রধান দেশগুলোর মুসলিমদের বদলে খ্রিস্টান ও সংখ্যালঘুদের প্রাধান্য দেওয়ার কথা বলা হয়।

তবে যুদ্ধসংঘাত থেকে বাঁচতে দেশান্তরী হওয়া বিপন্ন শরণার্থীদের যুক্তরাষ্ট্রে অভিবাসিত হওয়ার সুযোগ অবারিত রাখতে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আহ্বান জানিয়েছে জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)। ট্রাম্প অবশ্য নিজ অবস্থানেই অটল ছিলেন। এবার মিললো সুপ্রিম কোর্টের অনুমোদন

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close