যুক্তরাজ্য জুড়ে

ব্রিটেনে নতুন ১০ পাউন্ডের প্লাস্টিক নোট চালু

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: ব্রিটেনের বাজারে নতুন ১০ পাউন্ডের প্লাস্টিক নোট চালু হয়েছে। যা একেবারেই প্লাস্টিকের ৫ পাউন্ডের নোটের উপাদান দিয়ে তৈরী। ৫ পাউন্ডের নোটে ছবি ব্যবহার করা হয়েছে স্যার উইন্সটন চার্চিলের।

ব্রিটেনের দ্য রয়াল ন্যাশনাল ইনস্টিটিউট অব দ্যা ব্লাইন্ডের সহযোগিতা নিয়ে নতুন নোটের বাম পাশের উপরে এক ধরনের ডট ছিন্ন দেওয়া হয়েছে। যাতে অন্ধরা হাতে নিয়ে খুব সহজে এটি ১০ পাউন্ডের নোট বলে অনুমান করতে পারবেন। প্রায় এক মিলিয়নের বেশি প্লাস্টিকের তৈরী নতুন ১০ পাউন্ডের নোট বাজারে ছেড়েছে ব্যাংক অব ইংল্যান্ড।

সম্পূর্ণ প্লাস্টিকের নতুন ১০ পাউন্ডের নোটের সামনে রাণীর ছবি ছাপা হলেও পেছনে ইংলিশ লেখিকা জেইন আস্টনের ছবি ছাপা হয়েছে। পুরো বা আংশিক অন্ধদের সুবিধার জন্যে নতুন এই নোট বিশেষ সহায়ক। দ্যা রয়াল ন্যাশনাল ইনস্টিটিউট অব দ্যা ব্লাইন্ডের সহযোগিতা নিয়ে নতুন নোটের বাম পাশের উপরে এক ধরনের ডট ছিন্ন দেওয়া হয়েছে। যাতে অন্ধরা হাতে নিয়ে খুব সহজে এটি ১০ পাউন্ডের নোট বলে অনুমান করতে পারবেন।

নতুন নোট যাতে কেউ নকল করতে না পারে সে জন্যে এই বিষয়গুলি নজরে রাখতে পরামর্শ দিয়েছে ব্যাংক অব ইংল্যান্ড। এর মধ্যে উল্লেখযোগ্য হল

১. ছোট্ট আকারে রাণীর পোট্টেইট।

২. উইনচেষ্টার ক্যাথিড্রলের ছবি, নোটের সামনে দেখা যাবে স্বর্ণালী এবং পেছনে থাকবে রূপালি রংয়ের।

৩. পালকের কলমটি নোটের সামনে থেকে পেছনে গেলে রক্তবর্ণ থেকে কমলা রং ধারণ করবে।

৪. শব্দে বা ওয়ার্ডে খেলা ১০ হলগ্রামটি নোট উল্টালে পাউন্ড সাইনে রূপ নেবে।

৫. একই অবস্থা হবে ক্রাউন বা মুকুটের ছবিটির। থ্রিডি ছবিটি নোট উল্টোনোর সাথে সাথে বহু রং ধারণ করবে।

৬. মাইক্রোস্কোপের মাধ্যমে ছোট ছোট বর্ণ এবং নাম্বারের সঙ্গে দেখা যাবে রাণীর প্রোট্রেইটটি।

৭. ফয়েল প্যাচের বই আকারের একটি ছবি থাকবে নোটের পেছনে। যেখানে লেখা থাকবে ইংলিশ বর্ণ জে এবং এ।

৮. নোটের পেছনে জেইন আস্টনের মাথার পাশে কালি দিয়ে লেখা থাকবে ব্যাংক অব ইংল্যান্ড।

প্রায় এক মিলিয়নের বেশি নতুন ১০ পাউন্ডের এই নোট বাজারে ছাড়া হয়েছে। তবে ছাপা হয়েছে প্রায় ১ বিলিয়নের বেশি নোট। যা পরবর্তিতে ধীরে ধীরে বাজারে আসবে। ব্যাংক অব ইংল্যান্ড জানিয়েছে, এটি একেবারেই প্লাস্টিকের ৫ পাউন্ডের নোটের উপাদান দিয়ে তৈরী। ৫ পাউন্ডের নোটে ছবি ব্যবহার করা হয়েছে স্যার উইন্সটন চার্চিলের।

আর নতুন প্লাস্টিকের ১০ পাউন্ডের নোটে ব্যবহার করা হয়েছে প্রাইড এন্ড প্রডিজিউসের লেখিকা জেইন আস্টনের ছবি। নতুন এই নোট অন্তত ৫ বছরের বেশি সময় স্থায়ী হবে বলে আশা করছে ব্যাঙ্ক অব ইংল্যান্ড। ২০১৮ সালের বসন্ত (স্প্রিং) পর্যন্ত পুরনো ১০ পাউন্ডের পুরনো নোট ব্যবহার করা যাবে।

এরপর থেকে পুরনো নোট বাজার থেকে তুলে নেওয়া হবে। এদিকে ২০২০ সালে ২০ পাউন্ডের নতুন নোটও বাজারে আসছে বলে জানিয়েছে ব্যাংক অব ইংল্যান্ড। ২০ পাউন্ডের নতুন নোটও প্লাস্টিকের ৫ ও ১০ পাউন্ড নোটের মতো পলিমার দিয়ে বানানো হবে। পলিমারে অন্তত অল্প পরিমানে পশুর চর্বি মেশানো হয় বলেও জানিয়েছে ব্যাংক অব ইংল্যান্ড। নিরাপত্তার জন্যে নতুন ১০ পাউন্ডের নোটে বিশেষ কয়েকটি দিক লক্ষ্য রাখার জন্যে পরামর্শ দিয়েছে ব্যাংক অব ইংল্যান্ড।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close