Americaযুক্তরাষ্ট্র জুড়ে

অবশেষে রোহিঙ্গাদের পাশে দাড়াচ্ছেন ট্রাম্প: নির্যাতন বন্ধে খুঁজছেন সমাধান

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের রোহিঙ্গাদের ওপর চলমান নির্যাতন বন্ধের উপায় খুঁজে বের করতে বলেছেন। জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালির বরাত দিয়ে এ খবর দিয়েছে দ্য নিউ স্ট্রেইটস টাইমস।

বৃহস্পতিবার নিউ ইয়র্কে নিকি হ্যালি সাংবাদিকদের বলেন, মিয়ানমার নিয়ে খুবই চিন্তিত ডোনাল্ড ট্রা¤প। মিয়ানমারের কর্মকরতাদের কে থামাতে পারবে, সবাই এটা খুঁজে বের করার চেষ্টা করছে। এখন পর্যন্ত প্রায় (৪ লাখ ২০ হাজার মানুষ) বাস্তুচ্যুত হয়েছে। পাশাপাশি সেখানে যে নির্যাতন ও শোচনীয় ঘটনা ঘটেছে তা আমাদের সবার পক্ষে সহ্য করা সম্ভব নয়।

উল্লেখ্য, রাখাইনের পুলিশ পোস্টে ২৫শে আগস্ট হামলা চালায় রোহিঙ্গা বিদ্রোহীরা। ওই হামলার জবাবে অঞ্চলটিতে সামরিক অভিযান চালানো শুরু করে দেশটির সেনাবাহিনী।

এসব অভিযান শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত প্রায় ৩ হাজার রোহিঙ্গা প্রাণ হারিয়েছেন। জাতিসংঘ মহাসচিব অ্যান্টনিও গুতেরা এই অভিযানকে জাতিগত নিধনযজ্ঞ বলে আখ্যা দিয়েছেন। তবে এ নির্যাতনের বিরুদ্ধে জোর দিয়ে কথা না বলার জন্যে সমালোচনার শিকার হয়েছে ট্রাম্প প্রশাসন।

হ্যালি জানিয়েছেন, ডনাল্ড ট্রাম্পের উদ্বেগের কথা জানাতে মিয়ানমারের কার্যত নেত্রি অং সান সুচির সঙ্গে কথা বলেছেন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।

হ্যালি জানান, সুচি বলেছেন যে, জয়েন্ট চিফ অফ স্টাফের চেয়ারম্যান মেরিন জেনারেল জোসেফ ডানফোর্ড দেশটির সামরিক নেতাদেরকে এই নির্যাতন বন্ধের আহবান জানিয়েছন। বুধবার এ নির্যাতন বন্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে শক্ত ও দ্রুত পদক্ষেপ নেওয়ার আহবান জানিয়েছেন ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্স।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close