যুক্তরাজ্য জুড়ে

২০১৯ সালের মার্চে ইইউ থেকে বেরিয়ে যাবে যুক্তরাজ্য

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়ার প্রক্রিয়া ব্রেক্সিট সম্পন্ন করতে দুই বছর মধ্যবর্তী সময় প্রস্তাব করেছে যুক্তরাজ্য।

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে জানিয়েছেন, ব্রেক্সিটের সব প্রক্রিয়া শেষ হবে ২০১৯ সালের মার্চ মাসে। আগামী সপ্তাহে শুরু হওয়া ব্রেক্সিট আলোচনার স্থবিরতা ভাঙতে এই প্রস্তাব দিয়েছেন তিনি।

শুক্রবার ইতালির ফ্লোরেন্সে থেরেসা মে বলেন, ২০১৯ সালের ২৯ মার্চ ইউরোপীয় ইউনিয়ন থেকে সম্পূর্ণরূপে বেরিয়ে যাবে যুক্তরাজ্য। কিন্তু ঘটনা হলো এই ক্ষেত্রে যুক্তরাজ্য বা ইইউ সদস্য দেশগুলোর সঙ্গে নতুন যে সম্পর্ক আমরা চাই সেটি একেবারে পুরোপুরি বাস্তবায়ন করা সম্ভব নয়।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, এই প্রক্রিয়া শুধু প্রস্তাবিত সময়সীমার ক্ষেত্রে, যা আর্টিকেল ৫০-এর অধীনে একমত হওয়া সম্ভব। এই সময়সীমা কতদিন হবে তা নতুন প্রক্রিয়া ও পদ্ধতির জন্য প্রস্তুতি ও বাস্তবায়নের ওপর নির্ভর করবে। এটি ভবিষ্যৎ অংশীদারিত্ব নিশ্চিত করবে। পুরো প্রক্রিয়া বাস্তবায়নে দুই বছরের মতো সময় লাগতে পারে।

থেরেসা মে ঘোষণা দেন, যুক্তরাজ্য ইইউ সদস্য দেশগুলোর সঙ্গে দেওয়া প্রতিশ্রুতির প্রতি সম্মান জানাবে। অংশীদারিত্ব ও বন্ধুত্বের মনোভাব রাখবে।

ব্রেক্সিট আলোচনার অন্যতম গুরুত্বপূর্ণ ইস্যু যুক্তরাজ্যে থাকা ইইউ নাগরিকদের অধিকার নিশ্চিত করা। থেরেসা মে জানান, বিষয়টি ইউরোপিয়ান আদালতে রায়ের অপেক্ষায় রয়েছে।

২০১৬ সালের ব্রেক্সিট গণভোটের কথা তুলে ধরে ব্রিটিশ প্রধানমন্ত্রী জানান, এর মধ্য দিয়ে জনগণ দেশের সরাসরি নিয়ন্ত্রণ দাবি করেছে এবং কিভাবে গণতন্ত্র কাজ করে তার একটা নজির রেখেছে জনগণ।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close