শরীর স্বাস্থ্য

বেশি ঘুমালে শরীরে যা ঘটে

শরীর স্বাস্থ্য ডেস্ক: ঘুম মানুষের জীবনের অতি প্রয়োজনীয় ঘটনা। পর্যাপ্ত ও ভালো ঘুমের স্বাস্থ্য উপকারিতা অনেক। ঘুম ছাড়া মানুষ সুখি জীবন কল্পনা করতে পারে না। ঘুম মানুষের কর্ম ক্ষমতা বাড়িয়ে তুলে কারন পরিপূর্ণ ঘুম মানুষকে সতেজ করে তুলে। সুতরাং মানুষের জীবনে ঘুমের প্রয়োজনীয়তা অপরিসিম।

কিন্ত বর্তমানে অনেক মানুষ নানাবিদ চিন্তা এবং কাজের চাপে সময়মত ঘুমাতে পারে না যার ফলে ধীরে ধীরে এটা অভ্যাসে পরিণত হয়। এক সময় দেখা যায় মানুষ ইচ্ছা করেও ঘুমাতে পারে না। রাতে ঘুম আসে না এমন লোক অনেক আছে এবং তাদের কর্মক্ষেত্রে কাজে সমস্যা হয়। ভালোভাবে ও পর্যাপ্ত পরিমাণে ঘুমের মূল্য যারা অনিদ্রা রোগে ভোগেন তারা বেশ ভালো ভাবেই জানেন।

সুস্বাস্থ্যের জন্য দৈনিক সাত থেকে আট ঘণ্টা ঘুমানোর উপর গুরুত্বারোপ করেন বিশেষজ্ঞরা। তবে অনেকে আছেন যারা বেশি ঘুমাতে পছন্দ করেন। জানেন কি বেশি ঘুমানো মন ও শরীরের উপর কী প্রভাব ফেলতে পারে?

সারাদিন ঘুমানোর বা বেশি ঘুমানোর ক্ষতিকর প্রভাব সম্পর্কে জানিয়েছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট জার্সি ডেমিক।

বিষণ্ণতা বাড়ায়

২০১৪ সালের একটি গবেষণায় বলা হয়, যারা নয় ঘণ্টার বেশি সময় ধরে ঘুমায়, তাদের বিষণ্ণতায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে।

বেশি ঘুমানোর কারণে লোকেরা ঘরে বেশি থাকে, সূর্যের আলোর কাছে কম যায়। এতে বিষণ্ণতা তৈরি হতে পারে। কেননা, সূর্যের আলো থেকে ভিটামিন ডি পাওয়া যায়। আর এটি বিষণ্ণতারোধী।

মস্তিষ্কের বয়স বাড়ায়

ঘুম বিশেষজ্ঞরা বলেন, খুব বেশি ঘুম মস্তিষ্কের বয়স বাড়িয়ে দেয়। এতে মনোযোগের সমস্যা হয় এবং মস্তিষ্কের দৈনন্দিন কাজগুলো ব্যাহত হয়।

হার্টের ক্ষতি করে

গবেষণায় বলা হয়, বেশি ঘুম হার্টের রোগের ঝুঁকি বাড়ায়। কিছু গবেষণায় বলা হয়, পুরুষের তুলনায় নারীরা এই ঝুঁকিতে বেশি থাকে।

ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়

অনেকক্ষণ বিছানায় শুয়ে থাকলে ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে। এতে রক্তের সুগার বেড়ে যায়। এটি টাইপ টু ডায়াবেটিসের আশঙ্কা বাড়ায়।

ওজন বাড়ায়

বিশেষজ্ঞরা বলেন, যারা খুব বেশি ঘুমায়, শারীরিক পরিশ্রম কম করে, তাদের ক্যালোরি ঝড়ে না। এতে ওজন বাড়ে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close