Americaযুক্তরাষ্ট্র জুড়ে

প্রতি বছর মাত্র ৪৫ হাজার শরণার্থী আশ্রয় দেবে যুক্তরাষ্ট্র

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: আগামী অর্থবছর থেকে সর্বোচ্চ ৪৫ হাজার শরণার্থী আশ্রয় দেওয়ার প্রস্তাব দিয়েছে ট্রাম্প প্রশাসন। বিগত ১০ বছরে যা সর্বনিম্ন।

ডেমোক্রেট ও মানবাধিকার সংস্থাগুলো এই সিদ্ধান্তের সমালোচনা করলেও ট্রাম্প প্রশাসনের দাবি, মার্কিনির নিরাপত্তা নিশ্চিত করতেই তাদের এই পদক্ষেপ। বৃহস্পতিবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, ১৯৮০ সালে মার্কিন শরণার্থী আশ্রয় ব্যবস্থা গঠনের পর থেকে এবারই সর্বনিম্ন সংখ্যক শরণার্থী আশ্রয় দেওয়ার প্রস্তাব এটি। মানবাধিকার সংস্থাগুলো জানায়, বিশ্বজুড়ে চলা শরণার্থী সংকটকে এ্ই প্রস্তাবের মাধ্যমে এড়িয়ে যাওয়া হয়েছে। এছাড়া এই প্রস্তাব অনুযায়ী শরণার্থীদের জন্য বাজেটও কমে যাবে ২৫ শতাংশ।

এক মার্কিন কর্মকর্তা জানান, মার্কিন নাগরিকদের নিরাপত্তাই আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। তবুও আমরা সর্বোচ্চ সংখ্য শরণার্থী আশ্রয় দেওয়ার চেষ্টা করছি।’

আরেক কর্মকর্তা জানান তারা শরণার্থী বিষয়ক সংকট সমাধানে সম্ভাব্য পদক্ষেপগুলো খতিয়ে দেখছেন। তবে বিস্তারিত কিছু জানাননি তিনি।

শরণার্থী নিয়ে ট্রাম্প বরবারই নিজের বিরোধীতার কথা জানান দিয়ে আসছিলেন। তার নির্বাচনী প্রচারণাতেও প্রাধান্য পেয়েছিলো বিষয়টি। মেক্সিকোর সঙ্গে সীমান্ত দেয়াল তৈরি থেকে শুরু করে সিরীয় শরণার্থীদের প্রবেশ করতে না দেওয়াতে সবসময়েই ট্রাম্প সোচ্চার ছিলেন।

গত বছর সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সময় যুক্তরাষ্ট্র ৭৫ হাজার শরণার্থী আশ্রয়ের প্রস্তাব দিয়েছিলো। ট্রাম্প এসে সেটাকে প্রায় অর্ধেকে নামিয়ে এনেছেন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close