Americaযুক্তরাষ্ট্র জুড়ে

লাস ভেগাসে হামলাকারী কে এই স্টিফেন প্যাডোক

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে ভয়াবহ হামলা চালিয়ে কমপক্ষে ৫৯ জনকে হত্যাকারী স্টিফেন প্যাডোক (৬৪) একজন পেশাদার জুয়ারি। অবসরপ্রাপ্ত একাউন্টেন্ট। তার কোনো রাজনৈতিক সম্পৃক্ততা ছিল না।

কোনো ধর্মীয় বিষয়েও বাড়াবাড়ি ছিল না। হামলার আগে পর্যন্ত তার ভিতরে এমন নৃশংসতা ছিল এটা কেউ আন্দাজও করতে পারেন নি। এমন কি তার ভাই এরিক প্যাডোকও না।

রোববার রাতে লাস ভেগাসে একটি কনসার্টে গুলি করে কমপক্ষে ৫৯ জনকে হত্যা করেছে স্টিফেন প্যাডোক। আহত হয়েছেন কমপক্ষে ৫১৭ জন। তাদের অনেকের অবস্থাই আশঙ্কাজনক। ফলে নিহতের সংখ্যা অনেক বাড়ার আশঙ্কা রয়েছে।

স্টিফেন প্যাডোকের এই হামলাকে শয়তানের কাজ বলে আখ্যায়িত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওদিকে এই হামলার আগে সর্বশেষ ৯০ বছর মায়ের বিষয়ে খোঁজখবর নিয়েছিল স্টিফেন প্যাডোক।

এ কথা জানিয়েছেন তার ভাই এরিক প্যাডোক। টেক্সট ম্যাসেজের মাধ্যমে মায়ের খবর নিয়েছিল স্টিফেন প্যাডোক। মধ্য সেপ্টেম্বরের কথা। তখন ঘূর্ণিঝড় ইরমার আঘাতে ফ্লোরিডার অরল্যান্ডো বিদ্যুত বিচ্ছিন্ন হয়ে যায়।

সেখানেই বসবাস করেন তাদের মা। অন্যদিকে নেভাদায় বসবাস করে স্টিফেন প্যাডোক। তখন মায়ের সঙ্গে ফোনে কথা বলার পর তিনি যাতে চলাফেরা করতে পারেন এ জন্য মাকে একটি ওয়াকার পাঠিয়ে দেয় স্টিফেন প্যাডোক।

এর মাত্র দু’সপ্তাহ পরেই সে ভয়াবহ ওই হামলা চালিয়ে পরে নিজে আত্মঘাতী হয়েছে। তার আগে গুলি চালিয়েছে কনসার্টে, পরে পুলিশের দিকে। ভাই সম্পর্কে এরিক প্যাডোক বলেছেন, তার ভাই স্টিফেন প্যাডোক একজন জুয়ারি।

তার কোনো রাজনৈতিক বা ধর্মীয় সম্পৃক্ততা নেই। সে একজন সাধারণ মানুষ। নিজের মতো করে চলে। প্রেমের সম্পর্ক থাকা সত্ত্বেও তার কোনো ছেলেমেয়ে নেই। কখনো কখনো কোনো বারে একা একা মদ পান করতে দেখা যেতো তাকে।

মাঝে মাঝে মাকে পাঠাতো বিস্কুটের বক্স। এরিক প্যাডোক বলেন, আমার ভাই কি করে মানুষের দিকে গুলি ছুড়তে পারলো তা কোনোভাবেই বুঝতে পারছি না। নিশ্চয় তার মধ্যে অবিশ্বাস্য কোনো বড় ভুল ধারণা ঢুকেছিল।

কি কারণে স্টিফেন প্যাডোক গুলি চালিয়ে মানুষ হত্যা করেছে তা উদঘাটনের জন্য বিভিন্ন এজেন্সি তদন্ত করছে। তার হোটেল কক্ষ ও বাড়ি থেকে বিপুল পরিমাণ অস্ত্র উদ্ধার করলেও পুলিশ বলতে পারছে না কেন সে এতদিন তাদের ওয়াচ লিস্টে ছিল না।

এর আগে অনেক আগ্নেয়াস্ত্র কিনেছিল স্টিফেন প্যাডোক। তদন্তকারীরা বিশ্বাস করেন, এগুলো বৈধভাবেই কিনেছিল সে। মেস্কুইটের একটি অস্ত্র বিক্রয়কারী প্রতিষ্ঠান গানস অ্যান্ড গিটারস বলেছে, তারা স্টিফেন প্যাডোকের কাছে একটি বন্দুক বিক্রি করেছে। তখন মনে হয় নি তার মাঝে কোনো মানসিক সমস্যা আছে, বা কোনো অস্থিরতা আছে।

এরিক প্যাডোক বলেছেন, তিনি জানতেন তার ভাইয়ের কাছে আগ্নেয়াস্ত্র আছে। তা নিয়ে তার ছেলেমেয়েরা অনেক খেলেছে। কিন্তু এগুলো দিয়ে স্টিফেন প্যাডোক মানুষ হত্যা করবে এটা কখনো ভাবতে পারেন নি এরিক।

এরিক বলেছেন, ২০১৬ সালে নেভাদায় একটি নতুন বাড়িতে তার ভাই স্টিফেন প্যাডোকে পৌঁছে দিতে সহায়তা করেছিলেন তিনি। নেভাদার মেস্কুইট হলো অবসরপ্রাপ্ত মানুষদের বসবাসের একটি এলাকা। লাস ভেগাস থেকে এ স্থানটি ৮০ মাইল উত্তর-পূর্বে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close