লন্ডন থেকে

এসিড আক্রমণ বন্ধে সরকারের প্রস্তাবিত আইন যথেষ্ট নয় বলে মন্তব্য করেছেন মেয়র জন বিগস

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: টাওয়ার হ্যামলেটসের মেয়র জন বিগস এসিড আক্রমন বন্ধে হোম সেক্রেটারীর উদ্যোগকে স্বাগত জানালেও এটি যথেস্ট নয় বলে মন্তব্য করেছেন।

তিনি বলেছেন, এসিড আক্রমন একটি চরম অমানবিক অপরাধ। আর এজন্য এটি দমনে সরকারের তরফ থেকে আরো কঠোর পদক্ষেপ দরকার, প্রস্তাবিত উদ্যোগটি যথেষ্ট নয়।

সম্প্রতি কনজারভেটিব পার্টির কনফারেন্সে হোম সেক্রেটারী এম্বার রুড কর্তৃক এসিড আক্রমন বন্ধে সরকারের নতুন পরিকল্পনা প্রকাশিত হওয়ার পর মেয়র বিগস এই প্রতিক্রিয়া জানালেন।

প্রতিক্রিয়ার পাশাপাশি এ সংক্রান্ত আইনটি কঠোর করার জন্য মেয়র তার উদ্যোগে নেয়া বিশেষ অনলাইন পিটিশনে স্বাক্ষরের জন্যও বাসিন্দাদের প্রতি আবেদন জানান।

উল্লেখ্য যে, হোম সেক্রেটারীর প্রস্তাবে মেয়রের পিটিশনে সংযুক্ত ৫ দফা দাবীর মধ্যে মাত্র দুই দফা রয়েছে। হোম সেক্রেটারীর ঘোষনায় কোন কারন ছাড়া এসিড বহনকে দন্ডনীয় অপরাধ এবং এসিড ক্রয়ে বয়সসীমার কথা বলা হয়েছে।

টাওয়ার হ্যামলেটসের মেয়র জন বিগস এসিড আক্রমন বন্ধে সরকারের এই দুই দফা যথেস্ট নয় বলে মনে করছেন।

পিটিশনে সংযুক্ত মেয়র প্রস্তাবিত ৫ দফা হচ্চেছ- ১. যথাযথ কারন ছাড়া এসিড বহনকে ছুরি বহনের মতোই অপরাধ হিসাবে গণ্য করতে হবে ২. এসিড ক্রয়ে বয়সসীমা নির্ধারন করতে হবে ৩. ক্যাশ দিয়ে এসিড বিক্রি নিষিদ্ধ করতে হবে।

ক্রেডিট এবং ডেবিট কার্ড দিয়ে এসিড বিক্রি করা হলে অপরাধীকে চিন্তিত করা সহজ হবে ৪. এসিডকে কম করোসিভ সম্পন্ন এবং ঘন করতে নির্মাতাদের চাপ দিতে হবে যাতে করে সহজে স্প্রে করা না যায় এবং ৫. এসিড বিক্রেতাদের স্থানীয় কাউন্সিলে রেজিস্টার করতে হবে ২০১৫ সালে কনজারভেটিভ সরকার কতৃক বাতিলকৃত এবং স্পট চেকের জন্য কাউন্সিলকে ফান্ড দিতে হবে।

কেবিনেট মেম্বার ফর কমিউনিটি সেইফটি কাউন্সিলার আসমা বেগম বলেন, এসিড সন্ত্রাস দমনে কাউন্সিল পুলিশের তদন্তকে গুরুত্বের সাথে সহযোগিতা করছে।

এছাড়া বারার সকল দোকানে কাউন্সিলের পক্ষ থেকে লেখা এক চিঠিতে সন্দেহভাজন কারো কাছে এসিডজাতীয় তরল বিক্রি না করার জন্য এবং ২১ বছরের নীচের ক্রেতার আইডি পরীক্ষার জন্য অনুরুধ করা হয়েছে।

কাউন্সিলার আসমা বেগম বলেন, সরকারের উচিত বিষয়টিকে গুরুত্বের সাথে নিয়ে এটি দমনে জাতীয় আইনকে কঠোর করা।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close