রাজনীতি

ভারত যা চাইবে তাই দেবে বিএনপি

রাজনীতি ডেস্ক: ভারতকে সবটুকুই উজাড় করে দিতে চায় বিএনপি। ভারত যা চাইবে তাই দেবে। বিনিময়ে বিএনপি চায় সুষ্ঠু নির্বাচনে ভারত পাশে থাকুক। সুষমা স্বরাজকে এমন বার্তাই দেবেন বেগম খালেদা জিয়া। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বৈঠকের এরকম প্রস্তুতি নিয়েই লন্ডন থেকে ফিরেছেন বেগম জিয়া।

আগামী ২২ অক্টোবর সুষমা স্বরাজের বাংলাদেশ সফর করার কথা। ভারতীয় দূতাবাস নিশ্চিত করেছে, সুষমা বেগম জিয়ার সঙ্গে একান্ত বৈঠক করবেন। এই বৈঠকের জন্য ৩০ মিনিট সময় রাখা হয়েছে। বেগম জিয়ার দ্রুত লন্ডন থেকে ফিরে আসার অন্যতম কারণ হলো এই বৈঠক।

বিএনপির একাধিক সূত্র জানিয়েছে, বিএনপি ভারতের সঙ্গে সম্পর্কের ধারাবাহিকতা অব্যাহত রাখবে বলে সুষমাকে অঙ্গীকার করবে। দুদেশের সম্পর্কের যে অগ্রগতিগুলো গত ৯ বছরে হয়েছে, বিএনপি তাকে আরও এগিয়ে নিয়ে যেতে চায় বলেও বেগম জিয়া সুষমাকে আশ্বস্ত করবে।

ভারতের দিক থেকে তিনটি বিষয় অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রথমত, বাংলাদেশ বিচ্ছিন্নতাবাদীদের কোনো সহায়তা দেবে না। দ্বিতীয়ত, রামপালসহ বাণিজ্যিক ও অর্থনৈতিক কার্যক্রম অব্যাহত রাখবে। তৃতীয়ত, সামরিক চুক্তি সম্প্রসারিত হবে। ভারতের পক্ষ থেকে বেগম জিয়ার কাছে এই বার্তা পাঠানো হয়েছে। বেগম জিয়া এই তিনটি বিষয়েই ইতিবাচক সাড়া দেবেন বলে জানা গেছে।

অন্যদিকে বিএনপি চায় আগামী বছর বাংলাদেশে অশংগ্রহণমূলক নির্বাচন। যে নির্বাচনে ভারত নিরপেক্ষ থাকবে। কোনো দলের পক্ষে অবস্থান নেবে না। সুষমা স্বরাজ বিএনপিকে এর জবাবে কী বলেন, সেটিই দেখার বিষয়।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close