Americaযুক্তরাষ্ট্র জুড়ে

রোহিঙ্গা সংকট বিষয়ে মিয়ানমার সেনাপ্রধানকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর ফোন

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের ওপর সহিংসতা বন্ধে দেশটির সেনাপ্রধানের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।

মার্কিন সময় বৃহস্পতিবার মিয়ানমার সেনাপ্রধান মিন অং হলেইংকে ফোন করে এ আহ্বান জানান তিনি। ফোনালাপে টিলারসন চলমান মানবিক সংকট ও রাখাইনে নৃশংসতার নানা রিপোর্ট নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিথার নয়ের্টের এক বিবৃতিতে টিলারসনের সঙ্গে মিয়ানমার সেনাপ্রধানের ফোনালাপের বিষয়টি জানান।

নয়ের্ট তার বিবৃতিতে বলেন, ‘পররাষ্ট্রমন্ত্রী টিলারসন রাখাইন রাজ্যে সহিসংতা বন্ধ এবং এতে বাস্তুচ্যুত হওয়া ব্যক্তিদের বিশেষ করে বিপুল সংখ্যক জাতিগত রোহিঙ্গাকে নিজ ঘরে নিরাপদে প্রত্যাবর্তনের সুযোগ করে দেয়ার জন্য মিয়ানমার সরকারকে সহযোগিতা করার আহ্বান জানান বার্মার নিরাপত্তা বাহিনীগুলোকে।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, আগস্ট মাসের শেষ থেকে সংকট ঘনীভূত হওয়া শুরু করার পর ৬ লক্ষাধিক সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে পালিয়ে আশ্রয় নিয়েছে।

রাখাইনে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীগুলোর ওপর মিলিট্যান্ট হামলার পর রোহিঙ্গাদের ওপর ব্যাপক অভিযান শুরু করে সেনাবাহিনী। রোহিঙ্গাদের ‘অবৈধ বেঙ্গলি অভিবাসী’ বলে আখ্যা দিয়ে থাকে বেশিরভাগ বার্মিজ।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close