কানাডা জুড়ে

সু চি’র সঙ্গে বৈঠকে রোহিঙ্গা নিয়ে গভীর উদ্বেগ ট্রুডোর

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন (এপেক) সম্মেলনের সাইডলাইনে গতকাল শুক্রবার মিয়ানমারের কার্যত সরকারপ্রধান অং সান সু চি’র সঙ্গে বৈঠক করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কানাডার দ্য গ্লোব অ্যান্ড মেইলের প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারের স্টেট কাউন্সিলরের সঙ্গে বৈঠককালে রোহিঙ্গা সংকট নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ট্রুডো।

ভিয়েতনামের দা নাং’য়ে অনুষ্ঠিত বৈঠকে ট্রুডো রোহিঙ্গা পরিস্থিতির কথা তুলে মিয়ানমারকে এক্ষেত্রে সহযোগিতার প্রস্তাব দেন। এ সময় রোহিঙ্গা ইস্যুতে কানাডা সরকারের নিয়োগপ্রাপ্ত বিশেষ দূত বব রাই উপস্থিত ছিলেন। তিনি ট্রুডোকে রোহিঙ্গাদের মানবেতর জীবন ও দুর্দশার কথা আগেই বর্ণনা করেন।

এদিকে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, রাখাইনে অবশ্যই রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে সহিংসতা বন্ধ করতে হবে। তাদের নিজ বাড়িতে ফেরার অনুমতি দিতে হবে এবং অবশ্যই তাদের বৈধ মর্যাদা দিতে হবে।

গতকাল নিউইয়র্কে তিনি সাংবাদিকদের বলেন, রাখাইনে নির্বিঘ্নে মানবিক সহায়তা পৌঁছনোর ব্যাপারে জোর দিচ্ছে জাতিসংঘ। বার্তা সংস্থা এপি’র খবরে আরো বলা হয়েছে, রাখাইন পরিস্থিতিকে ভয়াবহ ট্র্যাজেডি উল্লেখ করে গুতেরেস বলেছেন, যে মাত্রায় সহিংসতা ও নৃশংসতা হয়েছে তাতে আমরা চুপ থাকতে পারি না।

এদিকে মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপে মার্কিন কংগ্রেস ও সিনেটে শিগগিরই বিল পাসের চেষ্টা চলছে। ইতোমধ্যে সিনেটে এ সংক্রান্ত একটি বিল যৌথভাবে উত্থাপন করেছে রিপাবলিকান ও ডেমোক্র্যাট নেতারা।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close