আফ্রিকা জুড়ে

সেনাপ্রধানের সঙ্গে বৈঠক করবেন মুগাবে

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর তীব্র চাপের মুখে জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে দেশটির সেনাপ্রধানের সঙ্গে বৈঠকে বসবেন। আর এই বৈঠকের মধ্যস্ততা করবেন একজন ক্যাথলিক ধর্মগুরু। রবিবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল এ খবর প্রকাশ করেছে। গত বুধবার সেনা অভুত্থানের পর থেকে কার্যত গৃহবন্দি হয়ে আছেন মুগাবে।

ক্ষমতাসীন জানু-পিএফ পার্টির নেতারাও তাদের দলের প্রতিষ্ঠাতা এবং তাদের দীর্ঘদিনের নেতা মুগাবেকে দল থেকে সরিয়ে দেয়ার জন্য আজ বৈঠক বসার কথা রয়েছে।

গত সপ্তাহে প্রেসিডেন্ট মুগাবে তার ভাইস প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়াকে বরখাস্ত করার পর থেকে রাজনৈতিক সংকটের সূত্রপাত হয়। মুগাবে সম্প্রতি তার স্ত্রী গ্রেস মুগাবেকে নিজের স্থলাভিষিক্ত করার পরিকল্পনা করেন। এই প্রক্রিয়ার অংশ হিসেবে বরখাস্ত করা হয় ভাইস প্রেসিডেন্টকে।

নানগাগওয়া সেনাবাহিনীর কাছে বেশ জনপ্রিয়। মুগাবের স্থলে তাকে বসাতে এই সামরিক পদক্ষেপ বলে অনেকে ধারণা করছেন। সোমবার সেনাবাহিনীকে পদক্ষেপ নেয়ারও আহ্বান জানান নানগাগওয়া।এরপর দেশটির নিয়ন্ত্রণে নেয় সেনাবাহিনী।

তবে সেনাবাহিনী জিম্বাবুয়ের নিয়ন্ত্রণ নেয়ার পর বুধবার সকালে তিনি দেশে ফিরেছেন। মুগাবের উত্তরসূরি নির্বাচন নিয়ে কয়েক সপ্তাহের উত্তেজনা ও রাজনৈতিক টানাপোড়েনের পর মঙ্গলবার রাতে জিম্বাবুয়ের সৈন্যরা রাষ্ট্রীয় টেলিভিশন স্টেশন জেডবিসির নিয়ন্ত্রণ নেয়।

১৯৮০ সালে ব্রিটেনের থেকে স্বাধীনতা লাভের পর থেকে ৩৭ বছর দেশটির ক্ষমতায় প্রেসিডেন্ট মুগাবে।গতকাল শনিবার হাজার হাজার লোক রাস্তায় নেমে সেনাবাহিনীর সমর্থনে মিছিল করে এবং তারা প্রেসিডেন্ট মুগাবের পদত্যাগ দাবি করে। প্রেসিডেন্টের ছবি ছিঁড়ে তার বাসা ও অফিসের দিকে মিছিল নিয়ে যায় বিক্ষোভকারীরা।

দেশটির সেনাবাহিনী জানিয়েছে, খুব শিগগির তারা বৈঠকের ফলাফল সম্পর্কে জনগণকে জানাবেন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close