লন্ডন থেকে

লন্ডনে প্রাইমারী স্কুলে হিজাব নিষিদ্ধে উদ্বেগ জানিয়েছে পিপলস অ্যালায়েন্স অব টাওয়ার হ্যামলেটস

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: লন্ডনে প্রাইমারী স্কুলগুলোতে হিজাব নিষিদ্ধে উদ্বেঘ ও প্রতিবাদ জানিয়েছে দ্যা পিপলস অ্যালায়েন্স অব টাওয়ার হ্যামলেটস।

বুধবার পূর্ব লন্ডনের মাইক্রোবিজনেস সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য তুলে ধরেন দ্যা পিপলস এলায়েন্স অব টাওয়ার হ্যামলেটস নির্বাচনে সম্ভাব্য মেয়র প্রার্থী কাউন্সিলার রাবিনা খান।

ইতিমধ্যে ব্রিটেনে প্রাইমারী স্কুলে পড়ুয়া মুসলমান ছাত্রীদের হিজাব পরার কারণ সম্পর্কে অফস্টেড পরিদর্শকদের প্রশ্ন করার সিদ্ধান্তের সমালোচনা করেছে বিভিন্ন মুসলিম সংগঠন। ক্যাম্পেইনও শুরু হয়েছে এবং উদ্বেগকারীদের স্বাক্ষর সংগ্রহ করা হচ্ছে ।

এ সময় রাবিনা খান বলেন, অফস্টেডের এ সিদ্ধান্তের ফলে প্রাইমারী স্কুলের মুসলমান মেয়েরা অবহেলা, স্বাধীনতা ও নিরাপত্তাহীনতার শিকার হবে।

তিনি এ ধরনের সিদ্ধান্ত বাস্তবায়নের আগে সর্বপ্রথম অভিভাবক, শিক্ষক, ধর্মীয়-সামাজিক ও রাজনৈতিক নেতৃবৃন্দের সাথে আলোচনা করার প্রয়োজনীয়তার বিষয় তুলে ধরেন।

অফস্টেডের এমন সিদ্ধান্তের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করে পিপলস এলায়েন্স অব টাওয়ার হ্যামলেটস নেতৃবৃন্দ বলেন, এতে করে স্কুল সমূহের শিক্ষার্থীদের একটি অংশ কোনঠাশা হয়ে যাবে বা একাকীত্ব অনুভব করবে, বিভিন্নভাবে বৈষম্যের শিকার হবে। মুসলমান শিক্ষার্থীরা অবহেলিত ও বোলিংয়ের শিকারে পরিণত হবে।

অন্যদিকে, টাওয়ার হ্যামলেটসের মেয়র জন বিগস হিজাব বিষয়ে অফস্টেডের বক্তব্যের সমালোচনা করে বলেছেন এটি পরিষ্কার এবং গুরুতরভাবে উদ্বেগজনক।

কারন যে কোন ধরনের ভয় অথবা চ্যালেঞ্জ ছাড়াই কিশোর কিশোরীদের হিজাব পরার অধিকার থাকা উচিত।

এক বিশেষ বিবৃতিতে মেয়র জন বিগস এই প্রতিক্রিয়া জানিয়েছেন। মেয়র বলেন, আমি কাউন্সিল অফিসারদের কাছ থেকে জেনেছি যে, স্কুলের ইউনিফর্ম অথবা এসংক্রান্ত বিষয়ে জাতীয়ভাবে কোন আইন নেই। আশা করবো স্কুল গভর্ণররা স্কুলের ইউনিফর্ম পলিসি নির্ধারনকালে অফস্টেডের গাইড লাইন মেনে পিতামাতা এবং শিক্ষার্থীদের মতামতকে প্রাধান্য দিবেন।

বিবৃতিতে মেয়র আরো বলেন, আমার পরিষ্কার বক্তব্য হচ্চেছ, যে কারোই তার ইচ্চছামতো হিজাব পরার অধিকার রয়েছে এবং আনন্দিত যে, অফস্টেড এব্যাপারে তার গাইডলাইনে কোন পরিবর্তন আনেনি।

আর আমার জানা মতে অফস্টেডের বক্তব্যের পর টাওয়ার হ্যামলেটসের কোন স্কুলই তার ইউনিফর্ম পলিসিতে পরিবর্তন আনেনি। এছাড়া আমি টাওয়ার হ্যামলেটসের সকল স্কুলে এই মর্মে বিশেষ নোটিশ পাঠিয়ে অফস্টেডের গাইডলাইনে কোন পরিবর্তন না আসার কথাও স্মরণ করিয়ে দিয়েছি।

আয়োজিত সংবাদ সম্মেলন থেকে অফস্টেডের হিজাব সংক্রান্ত সিদ্ধান্তের কোনো ধরনের বাস্তবায়নের আগে টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র জন বিগসের দৃষ্টি আকর্ষণ করে বেশকিছু প্রস্তাব করা হয়। এতে বক্তব্য রাখেন কমিউনিটি এক্টিভিস্ট ও ব্যবসায়ী আব্দুল শুকুর, খালিসাদার, কাউন্সিরার আব্দুল আসাদ ও স্ট্যান্ড আপ টু রেসিজমের নেত্রী শিলা ম্যাকগ্রেসর।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close