লন্ডন থেকে

স্কুলের চারশত মিটার এলাকার ভেতরে ফার্স্টফুড ও টেইকওয়ে নিষিদ্ধ হচ্ছে লন্ডনে

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: লন্ডনে শিশু কিশোরদের ওবিসিট বা মুটিয়ে যাওয়া দুর করতে স্কুল এলাকার ৪শত মিটারের ভেতরে ফার্স্টফুড টেইকওয়ে দোকান খোলার উপর নিষেধাজ্ঞা আসছে আসছে শীঘ্রই। আর এই উদ্যোগ নিয়েছেন খোদ লন্ডন মেয়র সাদিক খান।

যদিও ইতোমধ্যে বার্কিংএন্ড ডেগেনহ্যাম, ইজলিংটন এবংওয়ালথাম ফরেস্ট বারাসহ লন্ডনের বেশ কয়েকটি বারাতে স্কুলের আশপাশে চীকেন এন্ড চিপস, ফিশ এন্ড চিপস এবং টেইকওয়ে না খোলার ব্যাপারে পদক্ষেপ নিয়েছে।

জানা যায়, তেলে ভাজা নয়, গ্রিল অথবা বেকিং ফুডের উপর গুরুত্ব দিতে চান লন্ডন মেয়র। একই সঙ্গে যে সব ব্যবসায়ী নতুন করে চীকেন বা ফিশ এন্ড চিপস, পিজার দোকান খোলার জন্যে কাউন্সিলে প্লানিং পারমিশনের জন্যে আবেদন করবেন, পারমিশন পাবার আগে তাদেরকে অবশ্যই স্বাস্থ্যসম্মত খাবার সরবরাহ করবেন বলে শর্ত পুর্ন করতে হবে বলেও ঘোষণা আসবে।

এক সার্ভেতে দেখা গেছে প্রাইমারী স্কুল ত্যাগের আগেই প্রায় ৪০ শতাংশ শিক্ষার্থী মুটিয়ে যায়। যা পুরো ইংল্যান্ডের মধ্যে সবচাইতে বেশি। মুটিয়ে যাওয়া শিশুরা বেশির ভাগ সময়েই অসুস্থতার ফলে স্কুল মিস করে। আর মুটিয়ে শিশুদের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ডায়াবেটিস টাইপ টু, হার্ট ডিজিজ এবং স্ট্রোকে আক্রান্ত হবার ঝুঁকি থাকে বেশি।

চলতি সপ্তাহে লন্ডন প্লান ঘোষণা দেবেন মেয়র সাদিক খান। তাতে প্রাইমারী এবং সেকেন্ডারি স্কুলের আশপাশে ৪শ মিটারের ভেতরে জ্যাঙ্ক ফুডের দোকান খোলার উপর নিষেধাজ্ঞা এবং এর বাইরে নতুন ফার্স্টফুড এবং টেইকওয়ের প্লানিং পারমিশন দেবার আগে শর্তযুক্ত করার বিষয়ে ঘোষণা দিবেন তিনি।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close