অন্যকিছু

খাদ্যগ্রহণের ওপর নির্ভরশীল মন মেজাজ

অন্যকিছু ডেস্ক: সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, মানসিক স্বাস্থ্যের ওপর বিভিন্ন খাদ্য ও খাদ্যতালিকার প্রভাবও হয় বিভিন্ন ধরনের। এমনকি প্রাপ্তবয়স্কদের মধ্যে বয়সের ভিত্তিতেও বিভিন্ন খাদ্য ও খাদ্যতালিকার প্রভাবের ভিন্নতা দেখা যায়।

মোদ্দা কথা, প্রাপ্তবয়স্কদের মানসিক স্বাস্থ্য তথা মনমেজাজ খাদ্যগ্রহণের ওপর অনেকাংশেই নির্ভরশীল। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক বিংহ্যামটন ইউনিভার্সিটির বিশেষজ্ঞদের পরিচালিত এক যৌথ গবেষণায় এ তথ্য উঠে এসেছে। খবর সায়েন্স ডেইলি।

ইন্টারনেটকেন্দ্রিক এক জরিপের ভিত্তিতে বিংহ্যামটন ইউনিভার্সিটির হেলথ অ্যান্ড ওয়েলনেস স্টাডিজ বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর লিনা বেগদাচি ও ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর নাসিম সাবুনচির তত্ত্বাবধানে গবেষণাটি পরিচালিত হয়।

জরিপের জন্য বিশ্বের বিভিন্ন স্থানের ব্যক্তিদের জন্য ফুড মুড কোয়েশ্চেনেয়ার (এফএমকিউ) শীর্ষক সাধারণ একটি প্রশ্নমালা তৈরি করেন তারা। প্রশ্নমালার মধ্যে নিউরোকেমিস্ট্রি (স্নায়ুরসায়ন) ও নিউরোবায়োলজির (স্নায়ুজীববিদ্যা) সঙ্গে সম্পর্কযুক্ত প্রশ্নও রাখা হয়। লিনা বেগদাচি ও নাসিম সাবুনচি দেখতে পান, ১৮ থেকে ২৯ বছর বয়সীদের মনমেজাজ মস্তিষ্কের নিউরোট্রান্সমিটার প্রিকার্সর হিসেবে পরিচিত উপাদানগুলোর (যেমন মাংস) উপস্থিতি ও ঘনত্বের ওপর অনেকাংশেই নির্ভরশীল।

অন্যদিকে ৩০ বা এর বেশি বয়সীদের মনমেজাজ নির্ভর করে অ্যান্টিঅক্সিডেন্টের (ফলফলাদি) উপস্থিতি ও সিমপ্যাথেটিক নার্ভাস সিস্টেমকে যেনতেনভাবে কার্যকর করে খাদ্য ও খাদ্যাভ্যাস (অতিমাত্রায় কফি পান ও সকালের নাশতা গ্রহণ না করা) পরিহারের ওপর।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close