আরববিশ্ব জুড়ে

প্রিন্স তালাল আদালতে লড়বেন : টাকার বিনিময়ে মুক্ত হবেন না

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: ক্ষমতা কুক্ষিগত করার প্রক্রিয়ার অংশ হিসেবে সৌদি আরবে আটক দুই শতাধিক রাজপুত্র ও প্রভাবশালীর অন্যতম হচ্ছেন বিলিওনিয়ার প্রিন্স আল-ওয়ালিদ বিন তালাল।

সম্প্রতি দুনীতিবিরোধী অভিযানের নামে যুবরাজ সালমানের নীল নকশায় পরিচালিত ধরপাকড়ে আটক হন তিনি। পরে মোটা অংকের বিনিময়ে সৌদি প্রশাসনের সঙ্গে তাকে আপসের প্রস্তাব দেয়া হয়। তবে তালাল এ ধরনের আপস না করার ঘোষণা দিয়েছেন। খবর মিডলইস্ট মনিটরের।

তালাল সৌদি প্রশাসনের প্রস্তাব প্রত্যাখ্যানের পাশাপাশি তার বিরুদ্ধে আনীত অভিযোগ নিয়ে আদালতে লড়াই করার ঘোষণা দিয়েছেন। ইতিমধ্যে তিনি আইনজীবীও নিয়োগ দিয়েছেন। আটকের পর বেশ কয়েকজন রাজপুত্র এবং প্রভাবশালী ব্যক্তি মোটা অংকের জরিমানা দিয়ে মুক্তি পেয়েছেন।

মুক্তিপণের এই টাকা দিয়ে সৌদি প্রশাসন তাদের বাজেটের ১০০ বিলিয়ন ঘাটতি মোকাবেলার পরিকল্পনা করেছেন বলে জানা গেছে। বিন তালালের বিশ্বব্যাপী বিভিন্ন অর্থনৈতিক প্রতিষ্ঠানে মোটা অংকের বিনিয়োগ রয়েছে। যুক্তরাষ্ট্রের প্রভাবশালী বেশ কয়েকটি প্রতিষ্ঠানেও তার বিনিয়োগ রয়েছে। তবে তিনি যখন বিপদে পড়েন, তখন কেউ তার সাহায্যে এগিয়ে আসেনি।

এদিকে রাজপুত্র তালালের এক ঘনিষ্ঠ ব্যাংকার দাবি করেছেন, মুক্তির জন্য আর্থিক লেনদেনে তালাল যেতে রাজি নন। তবে শেষ পর্যন্ত তার সঙ্গে সৌদি প্রশাসনের একটি চুক্তি হতে পারে। যার জন্য কিছুটা ছাড় তাকে দিতে হবে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close