আরববিশ্ব জুড়ে

কাতারের সঙ্গে একমাত্র স্থলসীমান্ত স্থায়ীভাবে বন্ধ করেছে সৌদি আরব

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: কাতারের সঙ্গে একমাত্র সরাসরি স্থল সীমান্ত স্থায়ীভাবে বন্ধ করে দিয়েছে সৌদি আরব। এ বিষয়ে সৌদি আরবের কাস্টমস ডিরেক্টরেট থেকে একটি চিঠি ইস্যুকরা হয়েছে মঙ্গলবার।

তাতে বলা হয়েছে, সোমবার রাত থেকে স্থায়ীভাবে বন্ধ করে দেয়া হয়েছে সালওয়া সীমান্তের গেট। সৌদি আরবের কর্মকর্তারা এ নির্দেশনা দিয়েছেন বলে চিঠিতে উল্লেখ করা হয়। প্রায় আট মাস আগে কাতারের বিরুদ্ধে সৌদি আরবের নেতৃত্বে উপসাগরীয় বেশ কিছু দেশ অবরোধ আরোপ করে। তা নিয়ে কূটনৈতিক সঙ্কট এখনও অব্যাহত আছে।

এরই মধ্যে বন্ধ করে দেয়া হলো ওই স্থলবন্দরটি। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা। এতে বলা হয়, গত ৫ই জুন কাতারের বিরুদ্ধে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে বাণিজ্যিক বন্ধন ছিন্ন করার ঘোষণা দেয় সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর, বাহরাইন ও কয়েকটি দেশ। এ ঘোষণার দু’সপ্তাহ পরে সালওয়া সীমান্তের ওই গেটটি বন্ধ করে দেয়া হয়েছিল।

এরপর হজযাত্রীদের জন্য আগস্টে দু’সপ্তাহের জন্য ওই গেটটি খুলে দেয় সৌদি আরব। তখন কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল থানি সৌদি আরবের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছিলেন। বলেছিলেন, এটি করা হয়েছে রাজনৈতিক উদ্দেশ্যে।

কিন্তু সোমবার রাত থেকে সীমান্তের ওই গেটটি বন্ধ করে দেয়ায় কাতারে নতুন করে ক্ষোভ দেখা দিয়েছে। জুনে কাতারের বিরুদ্ধে সৌদি আরব যে অবরোধ দেয় তার অধীনে রয়েছে সরাসরি বিমানের ফ্লাইট, কাতার থেকে স্থল বন্দর সহ কাতার এয়ারওয়েজের সব ফ্লাইট। এ ছাড়া সৌদি আরবে অবস্থানকারী কাতারের নাগরিকদের দেশ ছাড়ার জন্য বলা হয়।

তবে এর জবাবে ওই চারটি আরব দেশের বিরুদ্ধে একই রকম পদক্ষেপ নেয় নি দোহা। এ মাসের শুরুর দিকে বার্ষিক সম্মেলনে বসে উপসাগরীয় ৬টি সদস্য দেশ। কিন্তু তারা চলমান সঙ্কট সমাধানে কোনো উপায় বের করতে ব্যর্থ হয়।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close