Featuredইউরোপ জুড়ে

রাশিয়ার স্যাটেলাইট মিটিওর এম প্রোগ্রামিংয়ের ভুলে হারিয়ে গেল

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: গত মাসে উৎক্ষেপিত একটি স্যাটেলাইট হারিয়ে গেছে বলে জানিয়েছে রাশিয়া।

বুধবার (২৭ ডিসেম্বর) রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী দিমিত্রি রোগোজিন জানান, প্রোগ্রামিং ভুলের কারণে ২৬০ কোটি রুবল (সাড়ে চার কোটি ডলার) মূল্যের ওই স্যাটেলাইট হারিয়ে গেছে; প্রোগ্রামিংয়ে ভুল করে অন্য উৎক্ষেপণ কেন্দ্রের নাম দেওয়া হয়েছিল।

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানায়, গত মাসে আবহাওয়া সংক্রান্ত স্যাটেলাইটটি উৎক্ষেপণ করে রাশিয়া। এরপর রুশ মহাকাশ সংস্থা রোসকসমস জানায়, ভসতোচনি রকেট উৎক্ষেপণ কেন্দ্র থেকে উৎক্ষেপণের পর মিটিওর-এম নামের স্যাটেলাইটটি যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

বুধবার রাশিয়ার উপ প্রধানমন্ত্রী দিমিত্রি রোগোজিন রাষ্ট্রীয় সংবাদমাধ্যম রোসিয়া ২৪ টিভি চ্যানেলকে জানান, মানবসৃষ্ট ভুলের কারণে এই স্যাটেলাইট পরীক্ষা ব্যর্থ হয়েছে। যে রকেটে স্যাটেলাইটটি বহন করা হচ্ছিল সেটিতে ভুল প্রোগ্রামিং করা হয়েছে। সেখানে রকেট উৎক্ষেপণ কেন্দ্রটির নাম ভুল করা হয়েছে।

তিনি বলেন, ভসতোচনি উৎক্ষেপণ কেন্দ্র থেকে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হলেও সেখানে ভুল করে বাইকোনুরের নাম লেখা হয়েছে। বাইকোনুর উৎক্ষেপণ কেন্দ্রটি কাজাখস্তান থেকে মস্কোর ইজারা নেওয়া।

গার্ডিয়ান জানায়, রকেটটিতে রাশিয়া, নরওয়ে, সুইডেন, যুক্তরাষ্ট্র, জাপান, কানাডা এবং জার্মানির বৈজ্ঞানিক, গবেষণা ও বাণিজ্যিক কোম্পানির ছোট ছোট ১৮টি স্যাটেলাইট ছিল।

ভসতোচনি উৎক্ষেপণ কেন্দ্রটি আমুর অঞ্চলের ঘন জঙ্গলে অবস্থিত। এটি রাশিয়ার প্রথম বেসামরিক রকেট উৎক্ষেপণ কেন্দ্র।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close