Featuredইউরোপ জুড়ে

তুরস্কে নববর্ষে হামলা ঠেকাতে প্রস্তুতি: আইএস সন্দেহে ৯৫ জন গ্রেফতার

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: তুরস্কে আঙ্কারা ও ইস্তানবুল থেকে ইরাকি আইএস ও জঙ্গি গোষ্ঠীর সদস্য সন্দেহে কমপক্ষে ৭৫ জনকে আটক করা হয়েছে।

একই কারণে পরবর্তীতে আরো কমপক্ষে আরও ২০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এর মধ্যে ১৫ জন বিদেশি নাগরিক আছে বলে জানিয়েছে পুলিশ। তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এ খবর জানিয়েছে।

রবিবার সিরিয়া ও ইরাকের আইএস নেতা সন্দেহে একযোগে চারটি ঠিকানায় অভিযান চালায় পুলিশ। আটকৃতরা নববর্ষ ‍উদযাপন অনুষ্ঠানে হামলার প্রস্তুতি নিচ্ছিল বলে জানিয়েছে পুলিশ।

খ্রিস্টীয় নববর্ষের অনুষ্ঠানে হামলা ঠেকাতেই অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলুর বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এসব তথ্য জানিয়েছে।

এর আগে শুক্রবার সকালে আঙ্কারা ও ইস্তানবুল থেকে ইরাকি আইএস ও জঙ্গি গোষ্ঠীর সদস্য সন্দেহে কমপক্ষে ৭৫ জনকে আটক করা হয়। এর মধ্যে ৪৩ জনই বিদেশি। এছাড়া ইস্তানবুলে নববর্ষের অনুষ্ঠানে আরেকটি হামলার পরিকল্পনাও নস্যাৎ করা  হয়েছে বলে পুলিশের পক্ষ থেকে দাবি করা হয়েছে। দুই অভিযানেই অনেক সাংগঠনিক দলিলপত্র ও ডিজিটাল যন্ত্রপাতি জব্দ করা হয়।

তুরস্কে আইএসের আত্মঘাতী বোমা হামলা, ক্ষেপণাস্ত্র ও বন্দুক হামলায় এখন পর্যন্ত তিন শতাধিক মানুষ নিহত হয়েছে। তুরস্কের আইন-শৃঙাখলা বাহিনীও দীর্ঘদিন ধরে আইএসবিরোধী অভিযান চালিয়ে যাচ্ছে।

খবরে বলা হয়, শুক্রবার সকালে আঙ্কারার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ২৯ জনকে আটক করে পুলিশ। পুলিশের একটি সূত্রের বরাত দিয়ে বলা হয়, তল্লাশির সময় সন্দেহজনক বস্তু উদ্ধার করা হয়েছে। খ্রিস্টীয় নববর্ষের অনুষ্ঠানে হামলার জন্য তারা প্রস্তুতি নিচ্ছিল বলে ধারণা করা হচ্ছে। আটককৃতদের অধিকাংশই বিদেশি নাগরিক।

অন্যদিকে ইস্তানবুলে আলাদা অভিযানে ৪৬ জনকে আটক করা হয়েছে যার মধ্যে ৪৩ জনই বিদেশি। এছাড়া ইস্তানবুলে নববর্ষের অনুষ্ঠানে আরেকটি হামলার পরিকল্পনাও নস্যাৎ করা  হয়েছে বলে পুলিশের পক্ষ থেকে দাবি করা হয়েছে। দুই অভিযানেই অনেক সাংগঠনিক দলিলপত্র ও ডিজিটাল যন্ত্রপাতি জব্দ করা হয়েছে।

তুর্কি নিরাপত্তা বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন, সন্ত্রাসবিরোধী অভিযানে ১ সেপ্টেম্বর থেকে ২৬ ডিসেম্বর পর্যন্ত ৭১৪ জন সন্দেহভাজন আইএস সদস্যকে আটক করা হয়েছে। তাদের মধ্যে ৬৭০ জনই বিদেশি নাগরিক।

গত বছর নববর্ষের আগের রাতে ইস্তানবুলে একটি নাইট ক্লাবে সন্ত্রাসী হামলায় তুর্কি ও বিদেশি নাগরিকসহ অন্তত ৩৯ জন নিহত হয়। ২০১৫ ও ২০১৬ সালে আইএসের হামলায় বেসামরিক ও নিরাপত্তা বাহিনীর শত শত মানুষ মারা গেছে।

তবে ২০১৭ সালে তুরস্কের জঙ্গিগোষ্ঠীর তৎপরতা কমে গেছে। তারপর নববর্ষের আগের রাতে যেকোনও ধরনের নাশকতার ঘটনা এড়াতে তুরস্ক জুড়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close