Featuredযুক্তরাষ্ট্র জুড়ে

৭৫ হাজার ভারতীয়কে ছাড়তে হবে যুক্তরাষ্ট্র

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতায় আসার ব্যাপারে উচ্ছ্বসিত ছিলেন ভারতীয়রা। কিন্তু ট্রাম্প প্রশাসনের নতুন ভিসানীতির কারণে যুক্তরাষ্ট্র থেকে বিতাড়িত হতে পারেন ৭৫ হাজার ভারতীয়!

ভারতের গণমাধ্যমের খবর, যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র নিরাপত্তা দফতরে প্রস্তাব করা হয়েছে- যেসব ভিনদেশী গ্রিনকার্ডের জন্য আবেদন করেছেন, তারা আর এইচ-১বি ভিসা রাখতে পারবেন না।

এই প্রস্তাব যদি আইন হয়, তা হলে এক ধাক্কায় ৫০ হাজার থেকে ৭৫ হাজার ভারতীয়কে দেশছাড়া করবে মার্কিন প্রশাসন।

একই সঙ্গে এইচ ১-১বি ভিসার অপব্যবহার রুখবে মার্কিন প্রশাসন। ভিসানির্ভর সংস্থার সংজ্ঞায় আরও কাটছাঁট এবং ন্যূনতন বেতনসীমা ও কর্মদক্ষতার ব্যাপারে নতুন সব শর্ত আনা হয়েছে। ৫–৬ বছরের বেশি ভিনদেশী কর্মীদের না রাখতেও নিয়োগকারী সংস্থাগুলোকে চাপ দিচ্ছে প্রশাসন।

প্রসঙ্গত বছরে ৮৫ হাজার অভিবাসীকে এইচ ১বি ভিসা দেয় যুক্তরাষ্ট্র। তার ৬৫ হাজার ভিসা পান কর্মীরা। বাকি ২০ হাজার ভিসা যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার জন্য আবেদন করা ছাত্রছাত্রীরা পান। ভিসা প্রাপকদের ৭০ শতাংশই ভারতীয়। তাদের প্রধানত নিয়োগ করে বিভিন্ন তথ্যপ্রযুক্তি সংস্থা।

নতুন ভিসানীতি কার্যকর হলে হাজার হাজার ভারতীয় কর্মী এইচ ১-বি ভিসার মেয়াদ বাড়াতে পারবেন না। কারণ তাদের গ্রিনকার্ডের আবেদন বিচারাধীনই থাকবে। গ্রিনকার্ডের আবেদন করলে এতদিন সাধারণত এইচ ১–বি ভিসার মেয়াদ বাড়িয়ে দিত মার্কিন প্রশাসন।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close