Featuredলন্ডন থেকে

সাদিক খানকে গ্রেফতারের দাবিতে লন্ডনে হট্টগোল করেছে ট্রাম্পের কয়েকজন সমর্থক

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: যুক্তরাজ্যের লন্ডনে একটি সেমিনারে বক্তব্য দেওয়ার সময় মেয়র সাদিক খানকে গ্রেফতারের দাবি জানিয়ে হট্টগোল করেছে ডানপন্থী ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কয়েকজন সমর্থক।

তবে পুলিশ এসে উল্টো তাদেরকেই সেমিনার হল থেকে বের করে দিয়েছে। লন্ডনের প্রথম মুসলিম মেয়রের বিরুদ্ধে ট্রাম্পকে অপমান করা অভিযোগ আনে মুসলিমবিরোধী গোষ্ঠীটি। ওয়াশিংটন পোস্টের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশ নিষিদ্ধ করতে চেয়েছিলেন। গত বছর লন্ডনে সন্ত্রাসী হামলার পর সাদিক খানকে তিনি ‘বেচারা’ বলে আখ্যায়িত করেছিলেন ট্রাম্প।

সম্প্রতি তিনি লন্ডন সফর বাতিল করেন। অনেক ব্রিটিশ নাগরিকের মতো সাদিক খানও সিদ্ধান্তটিকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, ব্যাপক প্রতিবাদের হুমকিতে ট্রাম্প ভয় পেয়ে সফর বাতিল করেছেন।

শনিবার লন্ডনের বামপন্থী থিংক ট্যাঙ্ক ‘দ্য ফাবিয়ান সোসাইটি’ আয়োজিত একটি সেমিনারে বক্তব্য দেওয়ার কথা ছিল সাদিক খানের।

তবে তার বক্তব্য শুরুর আগেই মুসলিম বিদ্বেষী একটি গোষ্ঠী সেখানে একটি বাড়িতে তৈরি ফাঁসিকাষ্ঠ নিয়ে হাজির হয়। ১০-১২ জনের দলটি মিলনায়তনের বাইরে জটলা পাকাতে থাকে। দলটির নেতা ডেভি রাসেল নিজেদের পেনড্রাগন গ্রুপের সদস্য হিসেবে দাবি করলেও একজন টিভি রিপোর্টার তাদের চিনতে পারেন।

তিনি আসলে কট্টর ডানপন্থী সংগঠন ইংলিশ ডিফেন্স লিগের নেতৃস্থানীয় সদস্য। তিনি ইসলামবিদ্বেষী একটি রেডিও অনুষ্ঠানের উপস্থাপক ছিলেন। কয়েক বছর আগে অনুষ্ঠানটিতে পুলিশ অভিযানও চালিয়েছিল।

সেমিনারে সাদিক খান বক্তব্য দেওয়া শুরু করলে রাসেল মঞ্চে উঠে তাকে থামিয়ে দেন। ওই সময় সাদিক খান নিজের আসনে গিয়ে বসেন। রাসেল দাবি করেন, সাদিক খান ব্রিটিশ আইন ভঙ্গ করেছেন।

তাই তাকে গ্রেফতার করা উচিত। অনুষ্ঠানের সভাপতি তাকে কয়েকবার থামানোর করা চেষ্টা করলে তার লোকজন মঞ্চে উঠে হট্টগোল শুরু করে। তখন তারা সাদিক খানকে দোষারোপসহ গালাগালি শুরু করেন। প্রায় ১৫ মিনিট পর ঘটনাস্থলে পুলিশ উপস্থিত হলে তারা সাদিক খানকে গ্রেফতারের দাবি জানায়।

কিন্তু পুলিশ উল্টো তাদেরকেই সেখান থেকে বের করে দেয়। তবে বের হয়ে যাওয়ার সময় তারা বার বার সেমিনারের জন্য কাটা টিকিটের মূল্য ফেরত চান বলে খবরে উল্লেখ করা হয়েছে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close