Featuredইউরোপ জুড়ে

অবৈধ বাংলাদেশিদের ফেরাতে প্রণোদনা দেবে ইইউ

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: উন্নয়ন মডেলের অধীনে ইউরোপে অবৈধভাবে অবস্থানরত বাংলাদেশিদের ফেরত আনতে চায় সরকার।

যাতে তারা নিজে থেকেই দেশে ফিরে আসতে উৎসাহিত বোধ করে। ইতোমধ্যে ওই উন্নয়ন মডেলের আওতায় ইউরোপ ত্যাগ করা বাংলাদেশিদের প্রণোদনা দিতে সাড়ে ১২ মিলিয়ন ইউরো বরাদ্দ করেছে ইইউ।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-এর দাবি, ২০০৮ থেকে ২০১৫ সাল পর্যন্ত ৯৩ হাজার ৪৩৫ জন বাংলাদেশিকে অবৈধভাবে প্রবেশের সময় আটক করা হয়েছে৷ চলতি বছর আটক হয়েছেন ৮ হাজার৷

২০১৪ সালে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো বাংলাদেশিদের জন্য প্রায় ২৬ হাজার, ২০১৫ সালে প্রায় ২১ হাজার এবং ২০১৬ সালে প্রায় ২৫ হাজার রেসিডেন্ট পারমিট ইস্যু করে। কিন্তু ২০১৭ সালের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত মাত্র ৪ হাজার ১০০ পারমিট ইস্যু করা হয়।

তাঁরা বলছেন, ইউরোপিয় ইউনিয়নের ২৮ দেশে এক লাখেরও বেশ অবৈধ বাংলাদেশি আছেন৷ তারা বাংলাদেশকে এই বাংলাদেশিদের ফেরত নিতে বলছে৷ এর আগে তাঁদের ফেরত না নিলে বাংলাদেশিদের ভিসা দেয়ার ক্ষেত্রে কড়াকড়ি আরোপের কথা বলেছিল ইইউ৷

বাংলাদেশও তাঁদের ফেরত আনতে সম্মত হয়েছে৷ তবে কী প্রক্রিয়ায় ফেরত আনা হবে সেটা নির্ণয় নিয়েই ঢাকায় মঙ্গলবার থেকে শুরু হওয়া এই বৈঠক৷

এ বিষয়ে সরকারের একজন কর্মকর্তা বলেন, আমরা চাই ইউরোপে অবৈধভাবে অবস্থানরত বাংলাদেশিরা নিজ আগ্রহে দেশে ফেরত আসুক। এজন্য অভিবাসীরা দেশে ফেরত আসার সময় একটি ডেভেলপমেন্ট মডেলের আওতায় তাদের আর্থিক প্রণোদনা দিতে আমরা ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) বলেছি। যাতে তারা দেশে ফেরত এসে নিজস্ব উদ্যোগে কিছু করতে পারে। ইতোমধ্যে প্রণোদনার জন্য অর্থ বরাদ্দও করেছে ইইউ।

ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বাংলাদেশের চুক্তি অনুযায়ী, ইউরোপের দেশগুলো সেখান থেকে অনিয়মিত বাংলাদেশিদের ফেরত পাঠাতে পারবে। বাংলাদেশ এই গোটা প্রক্রিয়াটি একটি উন্নয়ন মডেলের আওতায় করতে চায়। এই মডেলের মধ্যে অভিবাসীদের পুনর্বাসন, কর্মসংস্থানের জন্য অর্থ যোগান ও প্রশিক্ষণ ইত্যাদি বিষয় থাকবে।

গত সেপ্টেম্বরে নিউ ইয়র্কে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী এবং ইইউর অভিবাসন বিষয়ক মন্ত্রী দিমিত্রিস আভ্রেমোপোলস ইউরোপ থেকে অনিয়মিত বাংলাদেশিদের ফেরত আনার জন্য চুক্তি স্বাক্ষর করেন। গত মাসে এর প্রথম যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক ব্রাসেলসে অনুষ্ঠিত হয়।

সরকারের আরেকজন কর্মকর্তা বলেন, চুক্তি স্বাক্ষরের পর এর অধীনে গত চার মাসে অন্তত ৪০ জন বাংলাদেশি ফেরত এসেছেন। জার্মানি কমপক্ষে ১০০ জনের একটি তালিকা দিয়েছিল। সেখান থেকে যাচাই বাছাই করে অনিয়মিতদের ফেরত আনা হয়েছে এবং বাকিদের বিষয়ে যাচাই বাছাই চলছে।

ইউরোপে কত জন অনিয়মিত বাংলাদেশি আছে এর কোনও তালিকা আছে কিনা জানতে চাইলে ওই কর্মকর্তা বলেন, আমরা একাধিকবার তাদের কাছে তালিকা চেয়েছি কিন্তু তারা এটি সরবরাহ করতে পারেনি।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close