Featuredইউরোপ জুড়ে

দ্বিতীয় গণভোট হলে ব্রেক্সিটের পক্ষেই ভোট দিতেন থেরেসা

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: ইউরোপিয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বের হয়ে যাওয়ার বিষয়ে অটল রয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে।

ফ্রান্সের ওয়ান টেলিভিশনকে দেয়া সাক্ষাতকারে মে দ্বিতীয়বারের গণভোটের সুযোগ থাকলে ব্রেক্সিট ইস্যুতে নিজের সিদ্ধান্ত পরিবর্তনের কথা প্রত্যাখান করেন।

মে বলেন, এখন আবার ভোট হলে আমি তাই করতাম যা আমি আগে করেছি। আর এখন পুনরায় গণভোটের কোন সুযোগ নেই, তাই এটি কোন ইস্যু হতে পারে না। ব্রিটিশরা তাদের রায় দিয়ে দিয়েছে। যদিও মে’ ক্যাবিনেটের স্বাস্থ্যমন্ত্রী জেরেমি হান্ট, ট্রেজারি মন্ত্রী লিজ ট্রুস বলেছেন, দ্বিতীয় গণভোট হলে তারা ব্রেক্সিটের বিপক্ষে ভোট দিতেন।

এর আগে এক সাক্ষাতকারে মে বলেন, আমি নিজকে একজন ইউরোপিয় মনে করি, ব্রিটেন ইউরোপের অংশ। ব্রিটেন ইউরোপিয় ইউনিয়ন থেকে বের হয়ে যাচ্ছে, ইউরোপ থেকে নয়।

২০১৬ সালের জুনে ব্রিটেন ব্রেক্সিট ইস্যুতে ভোট দেয়ার পর মে ব্রিটেনকে নিজের নেতৃত্বে ব্রাসেলস ক্লাব থেকে বের করে আনার প্রক্রিয়া শুরু করেন। ডিসেম্বরে ব্রাসেলসের সঙ্গে আয়ারল্যান্ডের সীমান্ত চুক্তি, বিচ্ছেদ বিল ও ব্রিটেনে ইইউ নাগরিকদের অধিকারের সুরক্ষার বিষয়ে চুক্তি করেন মে।

এদিকে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ শনিবার এক সাক্ষাতকারে বলেছেন, ‘ব্রেক্সিটের পর বাণিজ্য ইস্যুতে ব্রিটেনের সঙ্গে আলাদা চুক্তি করা সম্ভব।

তবে এক্ষেত্রে ব্রিটেনকে কিছু পূর্বশর্ত মানতে হবে। ইউরোপিয় ইউনিয়নের দেশগুলোর মধ্যে অবাধ চলাচল, ইইউ তহবিলে অর্থ প্রদান এবং ইইউ কোর্টের নিয়ম মেনে চললেই ব্রিটেন ইইউ’র একক বাজারে প্রবেশ করতে পারবে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close