Featuredযুক্তরাজ্য জুড়ে

যুক্তরাজ্যে উগ্রবাদ দমন প্রধান হিসেবে সারা খানের নিয়োগে উদ্বেগ

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: যুক্তরাজ্যে উগ্রবাদ দমন ও ব্রিটিশ মূল্যবোধ প্রচারে একটি নতুন কমিশন গঠন করে সেটার প্রধান কর্মকর্তা নিয়োগ দিয়েছে দেশটির সরকার।

এই কমিশনের নেতৃত্ব দেবেন ব্রিটেনে মুসলিম নারীদের অধিকারের জন্য আন্দোলনকারী পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক সারা খান। এই কমিশন হিসেবে তাকে প্রধান হিসেবে নিয়োগ দেওয়ার সমালোচনাও শুরু হয়েছে।

গত বছর মে মাসে ম্যানচেস্টার অ্যারেনাতে সন্ত্রাসী হামলার পর উগ্রবাদ দমনের এই কমিশন গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী আম্বার রুড বলেন, উগ্রবাদ দমনের কমিশন সবরূপের উগ্রবাদ দমনে সরকারের উদ্যোগে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এই গুরুত্বপূর্ণ কাজে নেতৃত্ব দেওয়ার জন্য বিশেষজ্ঞ হিসেবে সারা খান যোগ্যতর।

আম্বার রুড উল্লেখ করেন, তিনি (সারা) কমিশনকে অনেক অভিজ্ঞতা ও জ্ঞান দিতে পারবেন যা উগ্রবাদকে চিহ্নিত ও লড়াই করা এবং সরকারকে পরামর্শ দেবে।

তবে সারা খানের এই দায়িত্বে নিয়ে কিছুটা উদ্বেগও তৈরি হয়েছে। আগামী মাস থেকে তিন বছর মেয়াদে সারা খানের দায়িত্ব পালন শুরু হবে। ব্রডফোর্ড শহরে জন্ম ও বেড়ে ওঠা এই নারী সরকারের প্রতিরোধ কৌশলের একজন সমর্থক।

এই কৌশলের অংশ হিসেবে সরকার বিভিন্ন কমিউনিটি, স্থানীয় কর্তৃপক্ষ ও পুলিশ উগ্রবাদে জড়িয়ে পড়ার ঝুঁকির মুখে থাকা ব্যক্তিদের শণাক্ত করে। এই কৌশল এরই মধ্যেই বিতর্কিত বলে প্রতীয়মান হয়েছে।

অভিযোগ রয়েছে, মুসলিম সম্প্রদায়কে হেয় ও তাদের বিরুদ্ধে গোয়েন্দাবৃত্তি চালানো হয়। ২০১৬ সালে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের প্রতিবেদনে এই কৌশলের সমালোচনা করা হয়েছে।

হাউস অব কমন্সের স্বরাষ্ট্র বিষয়ক কমিটির কয়েকজন সদস্য আশঙ্কা করছেন, প্রতিরোধ কৌশল নিয়ে কমিউনিটির উদ্বেগকে পাত্তা দেন না সারা খান এবং নিজের স্বচ্ছতা নিয়েও জবাব দিতে পারেন না।

প্রথম মুসলিম নারী হিসেবে ব্রিটিশ কেবিনেট মিনিস্টার হিসেবে দায়িত্ব পালন করা কনজারভেটিভ পার্টির লেডি ওয়ারসি জানান, ব্রিটিশ মুসলিম নারীরা সারা খানকে ‘মন্ত্রীদের মুখপাত্র’ হিসেবে মনে করেন।

তবে উগ্রবাদ দমন ও লিঙ্গ বৈষম্য এনজিও’র সহ-প্রতিষ্ঠাতা সারা খান এসব সমালোচনা উড়িয়ে দিয়ে প্রতিশ্রুতি দিয়েছেন, যারা বিদ্বেষ ছড়াবে তাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি অনুসরণের।

সারা বলেন, উগ্রবাদ মোকাবিলায় আমরা যে মাত্রার প্রতিবন্ধকতার মুখে পড়ব তা সম্পর্কে আমার ধারণা রয়েছে এবং এই দায়িত্ব পালনে আমি দৃঢ় প্রতিজ্ঞ। আমি এমন কমিশন গঠন করব যা আমাদের যৌথ মূল্যবোধ, মৌলিক স্বাধীনতা ও মানবাধিকার রক্ষা করবে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close