Featuredদুনিয়া জুড়ে

প্রথম মসজিদ উদ্বোধন করলো রাশিয়ার উত্তরাঞ্চল

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: প্রথমবারের মতো মসজিদ উদ্বোধন করলো রাশিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় আরখাংগেলস্ক শহর।

রয়টাসের্র প্রতিবেদনে বলা হয়, এটিকে রাশিয়ার সবচেয়ে উত্তরে অবস্থিত প্রথম মসজিদ হিসেবে অভিহিত করা হচ্ছে।

শনিবার রাশিয়ার মুফতি পরিষদেও প্রধান রাউয়িল আইনুদ্দিনের নের্তৃত্বতে আরখাংগেলস্ক জামে মসজিদের উদ্বোধনি অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন তাতারেস্তা প্রদেশের প্রেসিডেন্ট রুস্তুম মিনিখানভ এবং আরখানগেলস্ক প্রদেশের গভর্নর ইগোর উরলভ।

রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশন চ্যানেল রুসিয়া-১ মসজিদটির উদ্বোধনী অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করে। চ্যানেলটি এ সময় এই মসজিদের উদ্বোধনকে রাশিয়ার মুসলিম সমাজের জন্য একটি ‘বিশাল ঘটনা’ বলে উল্লেখ করে।

রাশিয়ার স্থানীয় ইসলামি সংস্থা ‘নূর ইসলাম’ ২০১২ সালে এই মসজিদের নির্মাণকাজ শুরু করলেও আরখাংগেলস্ক জামে মসজিদটিকে উত্তর রাশিয়ার স্থাপত্যরীতির সঙ্গে মিল রেখে নির্মাণ করা হয়েছে।

আরখাংগেলস্ক প্রদেশের কেন্দ্রীয় শহর আরখাংগেলস্ক প্রদেশটির আয়তন ৪২ হাজার ২৯৪ বর্গকিলোমিটার এবং এর জনসংখ্যা পাঁচ লাখের কিছু বেশি। শীতের বেশিরভাগ সময় এই শহর বরফে ঢাকা থাকে।

রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন রাশিয়ায় মসজিদের সংখ্যা বৃদ্ধিতে সন্তোষ প্রকাশ করে বলেন, রাশিয়া সকল ধর্মের প্রতি সমান শ্রদ্ধাশীল। উল্লেখ্য, রাশিয়ার মোট ১৪ কোটি ৬০ লাখ জনসংখ্যার মধ্যে মুসলমানের সংখ্যা ২ কোটিরও বেশি।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close