Featuredযুক্তরাজ্য জুড়ে

ব্রেক্সিটের পর ব্রিটেনের বিরুদ্ধে ইইউ’র গোপন পরিকল্পনা ফাঁস

শীর্ষবিন্দু নিউজ: ব্রিটেন ইউরোপিয় ইউনিয়ন থেকে বের হয়ে যাওয়ার পর তাদের বিরুদ্ধে ইইউর শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার নথি ফাঁস হয়েছে বলে জানিয়েছে স্কাই নিউজ।

গণমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, যদি ব্রিটেন ব্রেক্সিট ট্রানজিশন পিরিয়ড বা অন্তবর্তীকালীন সময়ের বিষয়ে ইইউ’র নীতির বিরুদ্ধে যায় তবে ইইউ ব্রিটেনের ওপর কিছু শাস্তিমূলক ব্যবস্থা আরোপ করবে।

ফাঁস হওয়া নথিতে দেখা গেছে, এক্ষেত্রে ইইউ’র ব্রিটেনকে একক বাজারে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপসহ ইউরোজোনের ওপর দিয়ে ব্রিটেনের বিমান চলাচল এবং পণ্য পরিবহনের ওপর শুল্ক আরোপের বৈধ ক্ষমতা আছে।

পাঁচ পৃষ্ঠার এই নথিতে দেখা যায়, ব্রিটেন চূড়ান্ত ব্রেক্সিট চুক্তিতে সহযোগিতামূলক মনোভাব এড়িয়ে গেলে ইইউ কিছু নির্দিষ্ট ক্ষেত্রে ব্রিটেনের কিছু সুবিধা বাতিল করতে পারে।

ব্রিটেন ইইউ’র বাহিরের কোন দেশের সঙ্গে উচ্চাভিলাষী বাণিজ্য চুক্তি, কর প্রদানে বিলম্ব এবং ইউরোপিয় ইউনিয়নের স্বার্থের বিপরীতে কোন কাজ করলে ইইউ ব্রিটেনের ওপর শাস্তি আরোপ করবে।

প্রসঙ্গত,২০১৯ সালের ২৯ মার্চ ব্রিটেন আনুষ্ঠানিকভাবে ইইউ থেকে বের হয়ে যাবে এবং ২০২০ সালের ৩১ ডিসেম্বর অন্তবর্তীকালীন সময় শেষ হবে।

তবে কট্টর ব্রেক্সিটপন্থীরা চাইছে ২৯ মার্চেই ইইউর সঙ্গে ব্রিটেনের সব হিসেব-নিকেশ চুকে যাক, যা ইইউ’র নীতি বিরুদ্ধ বলে আগেই সতর্ক করছে ইউরোপিয় কমিশন। এমএসএন।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close