Featuredশরীর স্বাস্থ্য

দাঁতের সমস্যা এড়াতে সময় নিয়ে ব্রাশ করুন

শরীর স্বাস্থ্য ডেস্ক: সকালে বা রাতে ঘুমানোর আগে দাঁত ব্রাশ করেন না এমন মানুষের সংখ্যা অনেক কম। কারণ নিয়মিত দাঁত ব্রাশ আমাদের অভ্যাসে পরিণত হয়েছে।

তবে অনেকেই জানেন না কীভাবে দাঁত ব্রাশ করতে হয়। তাই দাঁত ব্রাশের সঠিক নিয়ম না জানার কারণে দুবেলা দাঁত ব্রাশ করেও আপনি দাঁতের সমস্যায় ভুগছেন।

দাঁতের সমস্যায় যাচ্ছেন ডাক্তারের কাছে; কিন্তু কিছুতেই মিলছে না সমাধান। কয়েক দিন পর পর ব্যথা, রক্ত পড়া, মাড়ি ফুলে যাওয়ার মতো সমস্যা হচ্ছে। অনেকেই ব্রাশ করার সময় তাড়াহুড়ো করেন- এটি মোটেই ঠিক নয়। অবশ্যই ২ মিনিট সময় নিয়ে ব্রাশ করুন।

দাঁত ব্রাশের সঠিক নিয়ম:

ভালো টুথব্রাশ

সেই টুথব্রাশ নয়; দাঁত ব্রাশের জন্য ভালো মানের টুথব্রাশ প্রয়োজন। ব্রাশের শলাকাগুলো বেশি শক্ত বা বেশি নরম নয়; এমন স্বাভাবিক পর্যায়ের শলাকা দিয়ে তৈরি ব্রাশ ব্যবহার করুন।

পেস্ট মাত্রা

পরিমিত মাত্রার পেস্ট নিয়ে সকালে নাশতার পর ও রাতে ঘুমাতে যাওয়ার আগে দাঁত ব্রাশ করুন। সম্ভব হলে ফ্লুরাইডযুক্ত টুথপেস্ট ব্যবহার করুন। শিশুদের জন্য কম ঝাঁজালো টুথপেস্ট বেছে নিন।

কীভাবে ব্রাশ করবেন

ব্রাশের শলাকাগুলো দাঁতের সঙ্গে ৪৫ ডিগ্রি কোনাকুনিভাবে ধরে ওপর পাটির দাঁত ওপর থেকে নিচে এবং নিচের পাটির দাঁত নিচ থেকে ওপরে ব্রাশ করুন। দাঁতের ভেতরে ও বাইরের অংশে সমান সময় নিয়ে ব্রাশ করুন। তাড়াহুড়ো করবেন না। কমপক্ষে ২ মিনিট সময় নিয়ে ব্রাশ করুন।

ব্রাশ পরিবর্তন

অনেকেই দীর্ঘদিন ধরে এ ব্রাশ ব্যবহার করেন। এটি দাঁতের জন্য ক্ষতিকর। ডাক্তাররা বলে থাকেন- তিন মাস পর পর ব্রাশ পরিবর্তন করা উচিত।

খাবারের পর ব্রাশ

দিনে কম পক্ষে দুবার ব্রাশ করার পাশাপাশি অন্য সময় চকলেট কিংবা মিষ্টিজাতীয় আঠালো খাবার খাওয়ার সঙ্গে সঙ্গেই দাঁত ব্রাশ করুন।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close