Featuredদুনিয়া জুড়ে

ভালোবাসা দিবস নিষিদ্ধ যেসব দেশে

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ: দ্বিতীয় বছরের মত পাকিস্তানে ভালোবাসা দিবসের প্রচারণা বন্ধ আছে। গত বছর আদালত দিবসটিকে ইসলাম বিরোধী ঘোষণা করেছিল। শুধুমাত্র পাকিস্তানেই এমনটি না। আরো অনেক দেশ আছে যেখানে ভালোবাসা দিবসের উদযাপন নেই।

সৌদি আরবের পুলিশ ভালোবাসা দিবস উদযাপন নিষিদ্ধ করেছে। রেস্টুরেন্টে নারী-পুরুষের জন্য আলাদা সীট। সেখানে জনসম্মুখে ভালোবাসার অনুভূতি প্রদর্শনও ট্যাবু কিন্তু মালীরা গভীর রাতে গোপনে অনেকের কাছে ফুলের তোড়া সরবরাহ কওে থাকে।

সম্প্রতি ইন্দোনেশিয়াতেও দিবসটি উদযাপন নিয়ে বিরোধিতা চলছে। রক্ষণশীলদের ধারণা ভালোবাসা দিবসে সেক্স এবং এলকোহল পানে উৎসাহ জোগায়। তা সত্ত্বেও এটি এখনো জনপ্রিয় শুধু মাত্র ইসলামিক অধ্যুষিত আচেহ প্রদেশে নিষিদ্ধ।

ভারতে প্রতি বছর অসংখ্য দিবস উদযাপন করা হয় কিন্তু কিছু রাজনৈতিক দল ভালোবাসা দিবসকে পমিশ্চমা সংস্কৃতি বলে নিরুৎসাহিত করে থাকে। একটা দল বলেছিল ভালোবাসা দিবসে কোন প্রেমিক যুগলকে পাওয়া গেলে তাদের বিয়ে দেওয়া হবে।

ইরানের তরুণদের কাছে ভালবাসা দিবস বেশ জনপ্রিয় হয়ে উঠেছে এর মধ্যে ৭০% লোকের বয়সই ৩০ বছরের নিচে। কিন্তু তারপরেও বালবাসা দিবস পালনের অনুষ্ঠানে অভিযান চালানো হয়। কতৃপক্ষ এটাকে ‘পশ্চিমা বিশ্বেও অধ: পতিত সংস্কৃতি’ হিসেবে ব্যাখ্যা করে থাকে।

ইরানের ইসলামি আইনে অবিবাহিত প্রেমিক যুগলদের একসাথে মেলামেশা করা অবৈধ। তাই আপনি যদি ভালোবাসা দিবস পছন্দ না করে থাকে, আপনি কিন্তু একা নন।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close