Featuredআরববিশ্ব জুড়ে

সৌদি নারীদের ব্যবসা করতে অনুমতি লাগবে না পুরুষ অভিভাবকের

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ: ব্যবসা করতে পুরুষ অভিভাবকের অনুমতি লাগবে না আর সৌদি নারীদের।

এর আগে সৌদি নারীদের ব্যবসা করতে স্বামী, পিতা কিংবা পুরুষ অভিভাবকের অনুমতির প্রয়োজন হত।

এক ঘোষণায় মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুর রহমান বলেন, অভিভাবকের কোনো অনুমতি লাগবে না। সৌদি নারীরা এখন থেকে তাদের নিজেদের ব্যবসার করার জন্য মুক্ত।’

আব্দুর রহমান বলেন, নারীরা ব্যবসা সংক্রান্ত সব ধরনের লেনদেন করতে পারবেন পুরুষ অভিভাবকের অনুমতি ও নোটারি ছাড়াই। নতুন কোম্পানি প্রতিষ্ঠা করতে নোটারি সংক্রান্ত ডকুমেন্টও নারীদের দিতে হবে না।

বরং কর্তৃপক্ষ এটি স্বয়ংক্রিয়ভাবে করে নেবে। একজন পুরুষের মতো নারীদের কোনো ঝামেলার মধ্যে পড়তে হবে না। সেইসঙ্গে অভিভাবকের অনুমতি ছাড়াই পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন নারীরা, যাতে কোনো হয়রানি করবে না আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

তিনি আরও বলেন, ‘আমরা সৌদি আরবের ২০৩০ সালের লক্ষ্যমাত্রায় পৌঁছাতে নারীর ক্ষমতায়নে বিশেষ করে বাণিজ্যিক পর্যায়ে একটি নতুন ইতিহাস সৃষ্টি করবে।

সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান ২০৩০ সালের মধ্যে তেলের ওপর নির্ভরশীলতা কমিয়ে আয়ের অন্যান্য ক্ষেত্র সৃষ্টির উদ্যোগ নিয়েছেন। তার অংশ হিসেবে সম্প্রতি দেশটিতে বেশ কিছু সংস্কার আনা হয়েছে।

বিনিয়োগকারীদের আয়ের উপর ট্যাক্স আরোপ, নারীদের ব্যবসা, গাড়ি চালানো, স্টেডিয়ামে গিয়ে খেলা দেখা, সিনেমা দেখা এ রকম বেশ কিছু কর্মসূচি বাস্তবায়ন করেছে রিয়াদ।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close