Featuredভারত জুড়ে

মেয়েদের জিনস স্কার্ট চলবে না কলেজে

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: জিনস-স্কার্ট পরে পশ্চিমা রং-ঢংয়ে আর কলেজে প্রবেশ করতে পারবে না মেয়েরা। শাড়ি, সালোয়ার-কামিজ পরে যেতে হবে কলেজে। আগামী ১২ মার্চের পর থেকে এ ড্রেস-কোড সবার জন্য বাধ্যতামূলক।

সম্প্রতি এমন নির্দেশনা দিয়েছে ভারত সরকার। রাজস্থানের সব সরকারি-বেসরকারি কলেজে এই নির্দেশিকা পাঠিয়েছে রাজস্থানের কমিশনারেট অব কলেজ অ্যাডুকেশন। খবর আউটলুক ইন্ডিয়া, হিন্দুস্থান টাইমসের।

সরকারের এমন নির্দেশনায় সোশ্যাল মিডিয়ায় সমালোচার ঝড় বইছে। ফেসবুকসহ বিভিন্ন সামাজিক মাধ্যমে আসছে নানান মন্তব্য। বিজেপি সরকার রাজ্যে আরএসএস গঠনতন্ত্র চালু করতে চাইছে বলেও ধিক্কার দিচ্ছেন ছাত্রছাত্রীরা।

উলে­খ্য, ক্ষমতায় আসার পরেই মেয়েদের কলেজে ড্রেস-কোড চালু করার নির্দেশ দিয়েছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এবার সে তালিকায় যুক্ত হল বিজেপিশাসিত রাজস্থানের নামও।

পোশাকের স্বাধীনতা হরণের অভিযোগ তুলে নারী অধিকার রক্ষায় যুক্ত সংগঠনগুলোও সরব হয়ে উঠেছে। উত্তাল হয়েছে সোশ্যাল মিডিয়া। বিপাকে পড়ে মুখ খুলতে বাধ্য হয়েছেন রাজস্থানের শিক্ষামন্ত্রী কিরণ মহেশ্বরী। তবে তার যুক্তি, কলেজে বহিরাগতদের প্রবেশ ঠেকানোর জন্যেই ড্রেস-কোড চালু করা হয়েছে। নারীদের পোশাক স্বাধীনতা হরণের প্রশ্নই ওঠে না।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close