Featuredআরববিশ্ব জুড়ে

পারমাণবিক বোমা বানাবে সৌদি আরব

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইরানের মোকাবেলায় পারমাণবিক বোমা বানানোর হুমকি দিয়েছে সৌদি আরব।

দেশটির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান বলেন, ইরান যদি পারমাণবিক বোমা তৈরি করে, আমরাও যত দ্রুত সম্ভব তা অনুসরণ করবো। যুক্তরাষ্ট্রের সিবিএস নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি। এ খবর দিয়েছে বিবিসি।

এক ঘন্টার সাক্ষাৎকারে সৌদি ক্রাউন প্রিন্স সমসাময়িক বিশ্ব রাজনীতির বিভিন্ন বিষয়ে কথা বলেন। গত নভেম্বরে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনিকে ‘মধ্যপ্রাচ্যের হিটলার’ আখ্যা দিয়েছিলেন তিনি।

এ বিষয়ে তিনি বলেন, খামেনি মধ্যপ্রাচ্যে নিজের পরিকল্পনা বাস্তবায়ন করতে চান। অনেকটা হিটলারের মতো। তৎকালীন সময়ে হিটলার তার শাসনকে বিস্তৃত করতে চেয়েছিলেন। বাস্তবায়ন হওয়ার পূর্বে ইউরোপসহ বিশ্বের অনেক দেশ হিটলারের এই পরিকল্পনা বুঝতে পারে নি। আমি মধ্যপ্রাচ্যেও একই ঘটনার পুনরাবৃত্তি দেখতে চাই না।

উল্লেখ্য, ২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে সম্পাদিত চুক্তির আওতায় ইরান পারমাণবিক কর্মসূচি সীমিত করেছে। তবে যুক্তরাষ্ট্র এই চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার হুমকি দিয়েছে।

মধ্যপ্রাচ্যে সৌদি আরব ও ইরানের মধ্যে বৈরি সম্পর্ক দীর্ঘদিনের। পূর্বে সংঘটিত আঞ্চলিক সংঘাতেও তারা পরস্পরের প্রতিদ্বন্দ্বী ছিল। সম্প্রতি সিরিয়া ও ইয়েমেনে যুদ্ধকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close