Featuredযুক্তরাজ্য জুড়ে

ফেইসবুক কেলেংকারীর দায়ে জাকারবার্গকে তলব করেছে ব্রিটিশ পার্লামেন্ট

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: ব্রিটিশ পার্লামেন্ট ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গকে তলব করেছে। ডাটা প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা ফেসবুকের পাঁচ কোটি গ্রাহকের তথ্য ঘেঁটেছে এমন তথ্য প্রকাশ হওয়ার পর জাকারবার্গকে ডেকে পাঠানো হলো। খবর বিবিসি, সিএনবিসির।

সপ্তাহান্তে ব্রিটিশ পত্রিকা দ্য অবজারভার ও মার্কিন পত্রিকা দ্য নিউ ইয়র্ক টাইমস খবর ছাপে যে ‘দিসইজইওরডিজিটাললাইফ’ নামের এক অ্যাপ ব্যবহার করে ওই গ্রাহককে তথ্য হাতিয়ে নেয়া হয়। তারা জানাচ্ছে, পরে চুরি করা সেই তথ্য ক্যামব্রিজ অ্যানালিটিকার হাতে পৌঁছায়।

অভিযোগ লন্ডনভিত্তিক প্রতিষ্ঠানটি ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে আমেরিকান ভোটার চুরি করা সেই তথ্য ডোনাল্ড ট্রাম্পের ক্যাম্পেইন টিমকে সরবরাহ করে। যদিও প্রতিষ্ঠানটির দাবি তারা এ ধরনের কিছুই করেনি।

কিন্তু এখন পর্যন্ত নিরব রয়েছেন মার্ক জাকারবার্গ। তবে ব্রিটিশ পার্লামেন্টারিয়ানরা তার কাছ থেকেই এ বিষয়ে সরাসরি জানতে চান। মঙ্গলবার ব্রিটিশ এমপি ড্যামিয়ান কলিন্স ডিজিটাল, কালচার, মিডিয়া অ্যান্ড স্পোর্টস কমিটির সামনে হাজির হতে জাকারবার্গকে চিঠি লিখেছেন।

আগামী ২৬ মার্চের মধ্যে জাকারবার্গকে জবাব দিতে সময় বেঁধে দিয়েছেন কলিন্স। কলিন্স বলেছেন, ফেসবুকের সিনিয়র একজন নির্বাহীর কাছ থেকে ওই বিষয়ের ব্যাখ্যা শোনার এখনই সময়।

এর আগে চলতি বছরের শুরুর দিকে মার্ক জাকারবার্গ ঘোষণা দিয়েছিলেন যে ফেসবুকের বিভিন্ন ইস্যু তিনি সমাধানে মনোযোগী হবেন। কিন্তু এরপরই তথ্য চুরির এমন ঘটনা প্রকাশ পেল।

তবে কলিন্স যাই বলুন না কেন, জাকারবার্গ কিন্তু আইনপ্রণেতার সামনে দাঁড়াতে বাধ্য নন।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close