Featuredইউরোপ জুড়ে

পক্ষত্যাগী রুশ গুপ্তচরকে খুব সম্ভবত রাশিয়াই বিষ প্রয়োগ করে হামলা চালিয়েছে: ইইউ

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ: পক্ষত্যাগী রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়াকে নার্ভ এজেন্ট প্রয়োগ করে হত্যা চেষ্টায় রাশিয়া জড়িত থাকার ব্যাপারে যুক্তরাজ্য সরকারের সঙ্গে একমত প্রকাশ করেছে (ইইউ) ইউরোপীয় ইউনিয়ন।

ব্রাসেলসে ইইউ নেতাদের ইউরোপিয়ান কাউন্সিলের  এক বৈঠক শেষে এক বিবৃতিতে ইইউ জানিয়েছে, হামলাকারী রাশিয়া হওয়া ছাড়া আর কোন যুক্তিযুক্ত বিকল্প ব্যাখ্যা নেই। ইইউ এখন মস্কোতে নিযুক্ত তাদের প্রতিনিধিদলের রাষ্ট্রদূতকে এ বিষয়ে আলোচনার জন্য আহবান জানিয়েছে।

প্রসঙ্গত, বৃটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে সলসবেরি শহরে স্ক্রিপাল ও তার মেয়েকে বিষ প্রয়োগের ঘটনা নিয়ে পূর্বে বলেন, এটা ইউরোপের বিরুদ্ধে রূশ আগ্রাসনের প্যাটার্নের একটি অংশ। তবে মস্কো তাদের বিরুদ্ধে আনীত সকল অভিযোগ অস্বীকার করেছে। এ খবর দিয়েছে বিবিসি।

স্ক্রিপাল ও তার মেয়েকে বিষ প্রয়োগের ঘটনা নিয়ে উত্তেজনা কেবল বেড়েই চলেছে।

সম্প্রতি এই ঘটনার জের ধরে বৃটেন ছেড়েছেন ২৩ রুশ ক’টনীতিক ও তাদের পরিবার। পাল্টা জবাবে শনিবারের মধ্যে রাশিয়া ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে। হামলার পেছনে রাশিয়া জড়িত এমন সন্দেহ প্রবল। যুক্তরাজ্যের পাশাপাশি সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলাসরনও এ ঘটনায় রাশিয়াকে দায়ী করেছিলেন। এখন নতুন করে যুক্তরাজ্যকে সমর্থন করছে ইইউ।

এক বিবৃতিতে ইউরোপিয়ান কাউন্সিল বলেছে, আমাদের সকলের নিরাপত্তার জন্য এমন কঠিন চ্যালেঞ্জ এর মুখে আমরা অখ- সংহতির সঙ্গে যুক্তরাজ্যের পাশে আছি।  বৃহ¯পতিবার ইইউ এর অন্যান্য নেতাদের সঙ্গে সলসবারিতে স্ক্রিপাল ও তার মেয়েকে বিষ প্রয়োগের ঘটনা নিয়ে আলোচনা করেছেন মে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close