Featuredইউরোপ জুড়ে

এবার রুশ কূটনৈতিকদের বহিষ্কার করতে যাচ্ছে ইইউ

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: এবার রাশিয়ার কূটনৈতিকদের বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় রাষ্ট্রগুলোর জোট ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)।

লন্ডনের স্যালিসবুরিতে সাবেক রুশ-বৃটিশ দৈত গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার কন্যার ওপর নার্ভ এজেন্ট আক্রমণের সাথে রাশিয়ার জড়িত থাকার অভিযোগে এমন একটি সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে জানিয়েছে সংস্থাটির একজন মুখপাত্র।

ইইউ সদস্যদের একটি বড় অংশ রাশিয়ার কূটনৈতিকদের বহিষ্কারের বিষয়টি খুবই গুরুত্বের সাথে বিবেচনা করছে। রাশিয়া তাদের কূটনৈতিকদের নিজ দেশে ফেরত নেবে অথবা ইইউ তাদের কূটনৈতিকদের নিজদেশে ফিরিয়ে নিয়ে আসবে বলে নিশ্চিত করেছে ঐ মুখপাত্র। দূতদের প্রত্যাহারের সিদ্ধান্তে একমত হওয়ার পর বাস্তবায়নের প্রক্রিয়া নিয়ে সংস্থাটির সদস্যরা দফায় দফায় আলোচনা চালিয়ে যাচ্ছে।

ইইউ’র ২৮টি সদস্য রাষ্ট্র একটি যৌথ বিবৃতিতে নার্ভ এজেন্টের আক্রমণের জন্য রাশিয়াকে দায়ী করেছে। শুক্রবার সকালের দিকে রুশ সম্পৃক্ততায় ইইউ’র দূতদের নিজ দেশে প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেছে নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী মার্ক রোটে।

উল্লেখ্য, ইতোমধ্যেই স্ক্রিপালের ওপর আক্রমণের দায়ে ব্রিটেন রাশিয়ার ২৩জন কূটনৈতিককে বহিষ্কার করেছে। রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের পাঠানো একটি বিশেষ বিমানে বহিষ্কৃত কূটনৈতিকরা ২১মার্চ সপরিবারে ব্রিটেন ছেড়েছে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close