AsiaFeatured

নিজ জন্মভূমি পাকিস্তানে ৬ বছর পর মালালা

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: দীর্ঘ ৬ বছর পর নিজের জন্মভূমি পাকিস্তানে ফিরলেন শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী ও নারী শিক্ষার অগ্রদূত মালালা ইউসুফজাই।

বৃহস্পতিবার তিনি ইসলামাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। পাকিস্তানের জিও টিভির ফুটেজে দেখা যায়, তিনি বিমানবন্দর থেকে বেরিয়ে একটি গাড়িতে উঠছেন। এ সময় তাকে ঘিরে ধরে নিরাপত্তা নিশ্চিত করছেন নিরাপত্তারক্ষাকারীরা। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

উল্লেখ্য, নারী শিক্ষায় নিজের অবদানের জন্য ২০১৪ সালে শান্তিতে নোবেল পুরষ্কার জেতেন মালারা।

ওই সময় তার বয়স ছিল মাত্র ১৭ বছর। এটাই সবচেয়ে কম বয়সে নোবেল পাওয়ার রেকর্ড। এর আগে এত কম বয়সে কেউ নোবেল পুরস্কার পান নি। নারী শিক্ষার অগ্রদূত হিসেবে সক্রিয় থাকার কারণে ২০১২ সালে স্কুল থেকে বাসে করে বাসায় ফেরার পথে তাদের বাস থামায় মুখোশপরা কিছু লোক।

তারপর তারা বাসে উঠে গিয়ে মালালার মাথায় গুলি করে। দায় স্বীকার করে তালেবানরা। আতঙ্ক দেখা দেয় চারদিকে। তার বেঁচে থাকার সম্ভাবণা ছিল খুবই ক্ষীণ। পাঠানো হয় বিদেশে। মালালার জন্য প্রার্থনা হয় সব জায়গা। মালালা বেঁচে ওঠেন। এখন তার বয়স ২০ বছর। ছয় বছর পরে ফিরলেন পাকিস্তানে।

গত সপ্তাহে তিনি টুইট করেছিলেন, তাতে মাতৃভূমির প্রতি ভালবাসার কথা প্রকাশ করেন। ২৩ শে মার্চ তিনি টুইটে লিখেছেন, দেশে আমার ফেলে আশা স্মৃতিগুলো মনে করছি। ছাড়ের ওপর ক্রিকেট খেলা। স্কুলে জাতীয় সঙ্গীত গাওয়া। হ্যাপি পাকিস্তান ডে! পাকিস্তানে ফিরে আসার আগে তিনি বসবাস করছিলেন বৃটেনে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close