Featuredইউরোপ জুড়ে

অস্ত্র কিনতে ফ্রান্স সফরে গেছেন সৌদি যুবরাজ

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: সৌদি আরবের যুবরাজ মুহাম্মাদ বিন সালমান ফ্রান্সে তিন দিনের সরকারি সফর শুরু করেছেন। এ সফরে তিনি ফ্রান্সের সঙ্গে অস্ত্র এবং অন্যান্য বিষয়ে চুক্তি করবেন।

ইয়েমেনে মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার অভিযোগে সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রির বিরোধিতা করছেন ফ্রান্সের সাধারণ মানুষ। খবরে রেডিও তেহরানের।

ফ্রান্স সফরে বিন সালমান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন ও প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লির সঙ্গে সাক্ষাৎ করবেন বলে কথা রয়েছে।

যুবরাজের ফ্রান্স সফরের সময় অস্ত্র বিক্রিসংক্রান্ত চুক্তির বিরুদ্ধে মানবাধিকার কর্মীরা বিক্ষোভ করতে পারেন। সৌদি আরব দারিদ্র্যপীড়িত ইয়েমেনের ওপর তিন বছরের বেশি সময় ধরে হামলা চালাচ্ছে যার প্রধান শিকার দেশটির সাধারণ মানুষ।

ফ্রান্স হচ্ছে বিশ্বের তৃতীয় বৃহত্তম অস্ত্র রফতানিকারক দেশ এবং ইয়েমেনে আগ্রাসনের ভেতরেই সৌদি আরবের কাছে দেশটি বিপুল পরিমাণে অস্ত্র বিক্রি করে আসছে।

ফ্রান্স থেকে কেনা সিজার আর্টিলারি গান, স্নাইপার রাইফেল, ট্যাংক ও সাঁজোয়া যান এবং যুদ্ধজাহাজ নিয়ে সৌদি আরব ইয়েমেনে হামলা চালাচ্ছে। সৌদি আরবের কাছে এসব অস্ত্র বিক্রির জন্য সমালোচনার মুখে রয়েছেন প্রেসিডেন্ট ম্যাকরন।

শুক্রবার ফ্রান্সের দৈনিক পত্রিকা ‘লেস ইকোস’ জানিয়েছে, এ সফরে সৌদি যুবরাজ ফ্রান্সের কাছ থেকে যুদ্ধজাহাজ ও সিজার আর্টিলারি কামান কিনতে পারে।

সম্প্রতি এক জনমত জরিপ থেকে দেখা গেছে- ফ্রান্সের শতকরা ৭৫ ভাগ মানুষ চায় প্রেসিডেন্ট ম্যাকরন সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করুক।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close