Featuredযুক্তরাজ্য জুড়ে

রাণী এলিজাবেথ দূরসম্পর্কের বোন জর্ডান ও মরক্কোর বাদশার

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথ জর্ডানের বর্তমান বাদশা ও মরক্কোর রাজার দূরসম্পর্কের বোন বলে দাবি করা হয়েছে। সম্প্রতি মরক্কোর একটি গণমাধ্যমে ব্রিটিশ রাজপরিবারের বংশানুক্রম ও পূর্বপুরুষদের ইতিহাস নিয়ে প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানা যায়।

এতে আরো উঠে আসে, রাণী এলিজাবেথ মহানবী হযরত মুহম্মদ (স) এর এর ৪৩তম বংশধর। এই বিষয়ে মিশরের সাবেক গ্র্যান্ড মুফতি আলি গোমা বলেন, ইমান হাসানের সূত্র ধরে মুহম্মদ (স) এর বংশলতিকা রাণী এলিজাবেথের কাছে আসার বিষয়টি ঐতিহাসিক ও জিনগত সত্যি। তিনি আরো বলেন, জর্ডানের বর্তমান রাজা দ্বিতীয় আবদুল্লাহ এবং মরক্কোর রাজা ষষ্ঠ মুহম্মদ রাণীর দূরসম্পর্কের কাজিন।

মরক্কোর লেখক আবদেলহামিদ আল-আওনি মরক্কোর একটি গণমাধ্যমে লেখা আর্টিকেলে বলেন, ‘এটি দুই ধর্ম এবং রাজ্যের মধ্যে সম্পর্কের শক্তিশালী সেতু তৈরি করবে।’

প্রসঙ্গত এর আগে এই ১৯৮৬ সালে সর্বপ্রথম ব্রিটেনের রাজপরিবারের পূর্বপুরুষদের অস্তিত্ব ও জিন নিয়ে কাজ করা প্রকাশনা সংস্থা ‘বুর্খে পেরেজ’ সর্বপ্রথম এই এই দাবি উত্থাপন করেছিল। সম্প্রতি মরক্কোর ওই গণমাধ্যম জানায়, মধ্যযুগীয় ম্পেনে মুর যুগের জিনতত্ত্ব বুর্খে প্রকাশনার দাবিকেই সমর্থন করে।

এতে দেখা যায়, রাণী এলিজাবেথ তৎকালিন স্পেনের সেভেলির মুসলিম শাসকের বংশধর। উমাইয়া শাসনামলে স্পেনে মুরদের আক্রমণের পর রাজা আবু আল কাসিম মোহাম্মদ ইবন আবাদ স্পেনের শহর সেভেলিতে শাসক (১০২৩ খ্রিষ্টাব্দ) হিসেবে অধিষ্ঠিত হন। আবু আল কাসিম ছিলেন মুহম্মদ (স) এর নাতি ইমাম হাসান বিন আলির ১১তম বংশধর। ১৩৭৫ সালে ইংল্যান্ডে জন্মগ্রহণ করা রির্চাড অব কেনিসবুর্গ (আর্ল অব কেমব্রিজ ‘তৃতীয়’) ছিলেন আবু আল কাসিমের ১২তম বংশধর। তার নাতি চতুর্থ এডওয়ার্ড ছিলেন ইংল্যান্ডের রাজা। এডওয়ার্ডের অষ্টম বংশধর ছিলেন গ্রেট ব্রিটেনের রাজা প্রথম জর্জ। আর প্রথম জর্জের দশম উত্তরসূরীই রাণী এলিজাবেথ।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close