Featuredযুক্তরাজ্য জুড়ে

স্ক্রিপাল-ইউলিয়ার ওপর ৫ বছর গুপ্তচরগিরি করেছিল রাশিয়া

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: সাবেক পক্ষত্যগী রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল তার মেয়ে ইউলিয়া গত মার্চে হত্যাচেষ্টার শিকার হওয়ার আগে তাদের ওপর কমপক্ষে বছর গুপ্তচরগিরি করেছিল রাশিয়ার গোয়েন্দা সংস্থাগুলো।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মার্ক সেডুইল একথা বলেছেন।

গত মার্চ ইংল্যান্ডে সলসবেরির উইল্টশায়ারে একটি পার্কের বেঞ্চ থেকে সংজ্ঞাহীন অবস্থায় সের্গেই স্ক্রিপাল (৬৬) তার মেয়ে ইউলিয়াকে (৩৩) উদ্ধার করা হয়। মেডিক্যাল পরীক্ষায় দুইজনকে নোভিচক গ্রুপের একটি নার্ভ এজেন্ট দেওয়া হয়েছিল বলে জানা যায়।

মার্ক সেডুইল শুক্রবার নেটো মহাসচিব জেনারেল জেনস স্টলটেনবার্গের কাছে লেখা একটি চিঠিতে বলেছেন, ২০১৩ সাল থেকেই রাশিয়ার জিআরইউ সামরিক গোয়েন্দা প্রতিষ্ঠানের সাইবার বিশেষজ্ঞরা ইউলিয়ার মেইল একাউন্টের ওপর নজর রেখেছিলেন।

সেডুইলের চিঠিটি সরকার প্রকাশ করেছে। চিঠিতে তিনি আরো লেখেন, “রাশিয়ার গোয়েন্দা সংস্থাগুলোর অন্তত পক্ষত্যাগীদের কাউকে না কাউকে হত্যার লক্ষ্য বানানোর সম্ভাবনা খুবই বেশি।

এদিকটি বিবেচনায় বলা যায়, স্ক্রিপাল তার মেয়ের ওপর হামলা চালানোর উদ্দেশ্য, অভিযান চালানোর অভিজ্ঞতা এমনকি কৌশলগত সব পন্থাও কেবল রাশিয়ারই আছে। আর সে কারণেই রাশিয়া ওই ঘটনায় দায়ী হওয়ার সম্ভাবনা খুব বেশি। এর যুক্তিযুক্ত আর কোনো বিকল্প ব্যাখ্যা নেই।

স্ক্রিপাল তার মেয়ে ইউলিয়া নার্ভ এজেন্ট হামলার শিকার হয়েছে বলেই জানিয়েছে লন্ডন। তারা কয়েক সপ্তাহ ধরে মারাত্মক অসুস্থ ছিল। ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে বলেছেন, হামলার পেছনে রাশিয়া জড়িত থাকার সম্ভাবনাই সবচেয়ে বেশি

হত্যাচেষ্টায় ব্যবহৃত নার্ভ এজেন্ট সোভিয়েত যুগের নোভিচক গ্রুপের বলে যুক্তরাজ্য তাদের তদন্তের ফলে জানানোর পর রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ সংগঠনের (ওপিসিডব্লিউ) নিরপেক্ষ তদন্তকারীরাও নার্ভ এজেন্টটি নোভিচক গ্রুপের বলে নিশ্চিত করেছে। যদিও নার্ভ এজেন্ট কোথা থেকে এসেছে তা নিশ্চিত করে জানায়নি ওপিসিডব্লিউ।

যুক্তরাজ্যের দাবি নোভিচক নার্ভ এজেন্ট সোভিয়েত আমলের হওয়ায় রাশিয়াই এটি প্রয়োগ করার সম্ভাবনা বেশি। কিন্তু রাশিয়া উল্টো নার্ভ এজেন্ট যুক্তরাজ্যের গবেষণার থেকেও এসে থাকতে পারে বলে দাবি করেছে।

তাছাড়া, ওপিসিডব্লিউ তদন্তকারীরা নার্ভ এজেন্টের উৎস সম্পর্কে নিশ্চিত কিছু না বলায় রাশিয়া এর জন্য এককভাবে দায়ী হতে পারে না বলেও শুক্রবার মন্তব্য করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

একইদিনে যুক্তরাজ্যে রাশিয়ার রাষ্ট্রদূতও ব্রিটিশ সরকারের বিরুদ্ধে স্ক্রিপাল হতাচেষ্টার ঘটনায় ইচ্ছাকৃতভাবেই সব তথ্যপ্রমাণ নষ্ট করার নতুন অভিযোগ তুলেছেন। এর মধ্য দিয়ে সরকার ঘটনার নিরপেক্ষ এবং স্বচ্ছ তদন্ত অসম্ভব করে তুলতে চাইছে বলে তিনি অভিযোগ করেন

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close