Featuredযুক্তরাজ্য জুড়ে

প্রথমবারের মতো কার্ডিফ এয়ারপোর্ট থেকে বাংলাদেশের উদ্দেশে উড়তে যাচ্ছে কাতার এয়ারওয়েজ

নিউজ ডেস্ক: প্রথমবারের মতো কার্ডিফ এয়ারপোর্ট থেকে বাংলাদেশের উদ্দেশে উড়তে যাচ্ছে কাতার এয়ারওয়েজ। ডব্লিউবিসিসির উদ্যোগে আয়োজিত এক সেমিনারে এর আনুষ্টানিক ঘোষণা দেয়া হয়।

আগামী পহেলা মে থেকে প্রায় ৫০টি আর্ন্তজাতিক ফ্লাইটের পরিচালনা করবে কাতার এয়ারওয়েজ। এর মধ্যে রয়েছে কার্ডিফ-দোহা-ঢাকা ফ্লাইট। সপ্তাহে সাতদিন এ সেবা প্রদান করবে বিশ্বের অন্যতম এই এয়ারলাইন প্রতিষ্টান।

সোমবার ডব্লিউবিসিসির উদ্যোগে আয়োজিত এক সেমিনারে এর আনুষ্টানিক ঘোষনা দেন কার্ডিফ এয়ারপোর্টের চেয়ারম্যান রজার লিউইস।

প্রায় ৬ মিলিয়নের অধিক যাত্রী সেবার অঙ্গীকার নিয়ে কার্ডিফ এয়ারপোর্টে যাত্রা শুরু করতে যাচ্ছে কাতার। এর অন্যতম আকর্ষণ হচ্ছে কার্ডিফের বাংলাদেশীদের জন্য। কার্ডিফ এয়ারপোর্ট এবং কাতার এয়ারওয়েজের যৌথ উদ্যোগে পহেলা মে থেকে তিনটি ফ্লাইট যাচ্ছে বাংলাদেশে।

কার্ডিফের আন্তর্জাতিক এস এস ই সোয়ালেক স্টেডিয়ামে ওয়েল্স বাংলাদেশ চেম্বার অফ কমার্স, কার্ডিফ এয়ারপোর্ট এবং কাতার এয়ারওয়েজের যৌথ সহযোগীতায় এ সময় উপস্থিত ছিলেন কার্ডিফ এয়ারপোর্টের চেয়ারম্যান রজার লিউইস, কমার্সিয়াল ডাইরেক্টর স্পেন্সার বার্নস, কাতার এয়ারওয়েজের কর্পোরেট একাউন্টস ম্যানেজার ক্রেগ মাসন।

কার্ডিফ এয়ারপোর্ট থেকে আন্তর্জাতিক ফ্লাইট ঘোষনা করার মধ্য দিয়ে সেই সব দেশের সাথে ওয়েলসের যাতায়াত ব্যবস্থা আগের চেয়ে আরো উন্নত হলো। আর এতে করে প্রত্যেকটি  দেশের সাথে ব্যাবসায়িক সম্পর্ক আরো বেগ পাবে বলে জানান রজার লুউইস।

একটি দেশের উন্নয়নে যোগাযোগ ব্যবস্থার গুরুত্ব অনেক। আমদানী বা রপ্তানী শিল্পের ব্যবসায়িক সফলতায় আকাশযানের প্রয়োজনীয়তা রয়েছে। তাছাড়া স্বাভাবিক জীবন যাত্রার মান উন্নয়নেও এর ভূমিকা আছে।

ওয়েলসের একমাত্র ব্যবসায়িক সংগঠন ওয়েলস বাংলাদেশ চেম্বার অফ কমার্স সব সময়ই এর প্রয়োজনীয়তা তুলে ধরে কাজ করে আসছে উল্লেখ করে ওয়েলস বাংলাদেশ চেম্বার অফ কমার্স বা ডব্লিউবিসিসির চেয়ার ডিলাবর এ হুসাইন বলেন, কার্ডিফ এয়ারপোর্ট কাতার এয়ারওয়েজের সহযোগীতায় বাংলাদেশ যাত্রা কার্ডিফ বাংলাদেশী কমিউনিটির জন্য একটি মাইলফলক। আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছে বর্তমানে শুধু ঢাকায় এবং অদুর ভবিষ্যতে কার্ডিফ থেকে সিলেট সরাসরি যাওয়ার। সিলেট এখনও আন্তর্জাতিক ফ্লাইট চালু না হওয়াতে বর্তমানে কার্ডিফ-দোহা-ঢাকা ফ্লাইট চালু করা হচ্ছে।

ডব্লিউবিসিসির জেনারেল সেক্রেটারী মাহ্বুব নূরের পরিচালনায় অনুষ্টানের শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন ডব্লিউবিসিসির চেয়ার ডিলাবর এ হুসাইন। এতে আরো উপস্থিত ছিলেন ইউরো ফুডস গ্রুপের ম্যানেজিং ডাইরেক্টর সেলিম হুসাইন এমবিই। আল রাইয়ান ব্যাংকের সিও সুলতান চৌধুরী, মুসলিম ব্রিটেন অফ ওয়েলসের জেনারেল সেক্রেটারী সেলিম কিদওয়াই, ডব্লিউবিসিসির ডাইরেক্টরদের মধ্যে উপস্থিত ছিলেন ভাইস চেয়ার আব্দুল কাহিম, ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট ডাইরেক্টর আব্দুল আলিম, আইটি ডাইরেক্টর ইয়াহিয়া হাসান, বোর্ড অফ ডাইরেক্টর মুক্তার আহমেদ, আজিজ আহমেদ চৌধুরী, শাহ্ শাফী, গেরেথ ওর্টাস সহ ওয়েলসের এর পার্শ্ববর্তী এলাকার কমিউনিটির বিশিষ্ট ব্যাক্তিগণ।

মাহবুব নূর এক সাক্ষাৎকারে বলেন, কার্ডিফ এয়ারপোর্ট সকল কমিউনিটর সাথে একটি সুস্পর্ক গড়ার উদ্দেশ্যেই পূর্বের চেয়ে আরো অনেক উন্নত সেবা প্রদানের লক্ষে কাজ করছে। পহেলা মে থেকে কাতার এয়ারওয়েজের এ সেবা কমার্শিয়াল কার্গো বাংলাদেশে পাঠানো এবং বাংলাদেশ থেকে ব্যবসায়ীরা সরাসরি ওয়েলসে আসতে পারবেন।  আর এতে করে উভয় দেশের বিনিয়োগ সুযোগ সুবিধা ইতিবাচক হারে বৃদ্বি পাবে।

কার্ডিফে প্রায় তিশ হাজার বাংলাদেশীদের বসবাস। দিনদিন এ সংখ্যা বৃদ্বি পাচ্ছে। বাড়ছে ব্যস্ততা। পেশাগত দায়িত্ব বা ব্যবসায়িক কাজে কার্ডিফের একটি সিংহভাগ মানুষ লন্ডনের হিথ্রো বা অন্যান্য এয়ারপোর্ট থেকে যাত্রা করেন। যা সময় ক্ষেপনের অন্যতম কারণ। তবে ১লা মে থেকে আন্তর্জাতিক ফ্লাইট চালু হওয়াতে আর বিশেষ করে বাংলাদেশে যাওয়ার সুযোগ নিয়ে আসার জন্য কার্ডিফ এবং কাতার এয়ারওয়েজকে ধন্যবাদ জানান ইউরো ফুড্স গ্রুপের ম্যানেজিং ডাইরেক্টর সেলিম হুসাইন এমবিই।

পরিসংখ্যান বলছে, কার্ডিফে বসবাসরত প্রায় নব্বই শতাংশ যাত্রী লন্ডন থেকে যাত্রা করেন। দীর্ঘ পথ পাড়ি দিয়ে নানা বিড়ম্বনারও শিকার হতে হয়। ব্যাগেজ বা লাগেজ সহ ইমিগ্রেশন চেকআপ অনেক সময়ই বিড়ম্বনার অন্যতম কারণ। এ বিষয়ে সেরা সেবাটি প্রদানের আশ্বাস দিলেন কার্ডিফ এয়ারপোর্টের কমার্সিয়াল ডাইরেক্টর স্পেন্সার র্বান্স।

কাতার এয়ারওয়েজের কর্পোরেট একাউন্ট ম্যানেজার ক্রেগ মাসন বলেন, যাত্রীদের চাহিদার কথা মাথায় রেখে কাতারওয়েজ কার্ডিফ থেকে অর্ধশতাধিকের উপরে সরাসরি ফ্লাইট পরিচালনা করবে। ভবিষ্যতে এ রুটের সংখ্যা আরো বাড়াবে এয়ারওয়েজ কর্তৃপক্ষ।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close