Featuredদুনিয়া জুড়ে

রুশবিরোধী বলয় গড়ছে যুক্তরাজ্য

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ: রাশিয়াবিরোধী বলয় গড়ে তুলছে যুক্তরাজ্য। মস্কোবিরোধী জোট গড়ে তুলতে ইতিমধ্যে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে ব্রিটিশ নেতারা।

পক্ষত্যাগী রুশ কূটনীতিক ও তার মেয়েকে বিষ প্রয়োগে হত্যাচেষ্টার অভিযোগ ওঠে রাশিয়ার বিরুদ্ধে। এর প্রতিক্রিয়ায় দেড় শতাধিক রুশ কূটনীতিক বহিষ্কারে ইউরোপ ও আমেরিকার দেশগুলোকে এক ছাতার নিচে নিয়ে আসেন ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে।

চলতি বছর এমন আরও কিছু পদক্ষেপ নেবে তেরেসার সরকার। রাশিয়ার বিরুদ্ধে বিশ্ব জনমত গড়ে তুলতে চলতি বছর অনুষ্ঠেয় কয়েকটি আন্তর্জাতিক শীর্ষ সম্মেলনকে কাজে লাগাবে ব্রিটিশ মন্ত্রীরা।

দ্য গার্ডিয়ান বৃহস্পতিবার এক এক্সক্লুসিভ প্রতিবেদনে জানিয়েছে, রাশিয়ার তথ্য সন্ত্রাসের বিরুদ্ধে লড়তে ও বিশ্বের বিভিন্ন অঞ্চলে মস্কোর ক্রমবর্ধমান প্রভাব খর্ব করতে কার্যকর ও কৌশলগত পদক্ষেপ গ্রহণ করবে যুক্তরাজ্য।

এ লক্ষ্যে চলতি বছর ধারাবাহিক কয়েকটি আন্তর্জাতিক সম্মেলনকে ব্যবহার করবে লন্ডন। এসব সম্মেলনে মস্কোর সঙ্গে প্রচলিত কূটনৈতিক সম্পর্কের ব্যাপারে নতুন করে চিন্তা-ভাবনার আহ্বান জানানো হবে।

রুশ কূটনীতিক সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়া স্ক্রিপালকে হত্যাচেষ্টা এবং সিরিয়ায় আসাদ সরকারের রাসায়নিক হামলার অভিযোগ অস্বীকারের পর এ বিকল্প পথে হাটছেন ব্রিটিশ নেতারা।

প্রতিবেদনে বলা হয়, চলতি বছরেই ধারাবাহিকভাবে অনুষ্ঠিত হবে জি৭, জি২০, ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়ন শীর্ষ সম্মেলন। রাশিয়ার বিরুদ্ধে একটি কার্যকর জোট গড়ে তুলতে এ সম্মেলনগুলোকে ব্যবহারের পরিকল্পনা নিয়ে এগুচ্ছেন ব্রিটিশ কূটনীতিকরা।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close