Featuredএশিয়া জুড়ে

টাইম জোন পাল্টাচ্ছে উত্তর কোরিয়া

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ: প্রতিবেশী দক্ষিণ কোরিয়ার সঙ্গে মিলিয়ে টাইম জোন পাল্টাতে যাচ্ছে উত্তর কোরিয়া। শনিবার উত্তর কোরিয়ার ঘড়ির কাঁটা ৩০ মিনিট এগিয়ে নেয়ার কথা রয়েছে।

দুই কোরিয়া আবার এক হয়ে ওঠার প্রক্রিয়া ত্বরাণ্বিত করতে প্রথম পদক্ষেপ হিসেবে এটা করা হচ্ছে। প্রায় সাড়ে ছয় দশক ধরে দুই দেশের মধ্যে বৈরিতা চলে আসছে।

কিন্তু গত সপ্তাহে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইনের বৈঠকে দুই কোরিয়ার সম্পর্কে বরফ গলে যায়। কোরীয় উপদ্বীপে শান্তি ফিরিয়ে আনতে একসঙ্গে কাজ করার ঘোষণা অঙ্গীকার করেন তারা।

এরপর দক্ষিণ কোরিয়ার সঙ্গে সময় মিলিয়ে নেয়ার এই সিদ্ধান্ত নিল উত্তর কোরিয়া। বর্তমানে পিয়ংইয়ংয়ের সময় দক্ষিণ কোরিয়া ও জাপানের চেয়ে আধা ঘণ্টা পেছানো।

দুই কোরিয়ার সীমান্তবর্তী অসামরিক অঞ্চল পানমুনজমে দুই দেশের ঘড়ি পাশাপাশি থেকে আলাদা এই সময় দেখায়। ওই জায়গায়ই বৈঠক করেছিলেন কিম ও মুন।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে তার বৈঠকের দিন ঠিক হয়েছে।

শুক্রবার হোয়াইট হাইসের সামনে সাংবাদিকদের তিনি বলেন, এখন আমাদের বৈঠকের একটি তারিখ ও একটা জায়গা ঠিক হয়েছে। শিগগিরই আমরা তা ঘোষণা করব।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close