Featuredআরববিশ্ব জুড়ে

নারী-পুরুষের একসঙ্গে চলাচলে বাধা দেবে না সৌদি আরব

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ: সৌদি আরবে কট্টর মতাদর্শের দিন শেষ। দীর্ঘ ৩৫ বছরের নিষেধাজ্ঞা তুলে নিয়ে সিনেমাকে বৈধ ঘোষণা করা হয়েছে। মেয়েরা মাঠে গিয়ে ফুটবল খেলা দেখছে। গাড়ি চালানোয় নারীদের উপরে নিষেধাজ্ঞা তুলে দেয়া হয়েছে।

এবার সৌদি সরকারের পক্ষ থেকে একগুচ্ছ প্রস্তাব আনা হচ্ছে। প্রস্তাবে বলা হয়েছে-নারী-পুরুষের মেলামেশা আধুনিক সমাজ গঠনে ভূমিকা রাখতে পারে।

সম্প্রতি সাংবাদিক বৈঠক ডেকে ২৩৬ পাতার একটি বিবৃতি ঘোষণা করেছে সৌদি সরকার। তাতে বলা হয়েছে, সামাজিক উন্নয়নের স্বার্থে বেশ কিছু কঠোর নিয়মকানুন শিথিল করার কথা ভাবছে সৌদি সরকার।

স্থানীয় সংবাদমাধ্যমগুলি জানাচ্ছে, মূলত সামাজিক উন্নয়নে নারী-পুরুষের মেলামেশার বিষয়ে জোর দেয়া হয়েছে বিবৃতিতে। দিনে পাঁচ বার নমাজ পড়ার সময় দোকানপাট, ক্যাফে, এমনকি ওষুধের দোকানও বন্ধ থাকে সৌদিতে।

বিবৃতিতে বলা হয়েছে, এ বার থেকে কেউ ওই সময়ে দোকান খোলা রাখলে, তা আর অবৈধ হিসেবে গণ্য করা হবে না। এতো দিন মেয়েরা কোনো খেলায় অংশ নিলেও তা লোকচক্ষুর আড়ালে আলাদা করে আয়োজন করা হত। এ বার থেকে প্রকাশ্যে মেয়েদের খেলার আয়োজন করার কথা বলা হচ্ছে।

সৌদি আরবে পরিবর্তনের জোয়ার এসেছে ২০১৫ সাল থেকেই। ওই বছরে ক্ষমতায় আসেন বাদশা সালমান বিন আবদুল আজিজ আল সৌদ। তার হাত ধরেই দেশের রাজনীতিতে নতুন যুগের সূচনা হয়। এর পর যুবরাজ মহম্মদ বিন সালমানের হাত ধরে আরো বদলাতে শুরু করেছে সৌদি আরব।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close