Featuredলন্ডন থেকে

টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের উদ্যোগে শহীদ আলতাব আলী দিবস পালিত

শীর্ষবিন্দু নিউজ: যথাযোগ্য মর্যাদা ও আনুষ্টানিকতার মধ্যে দিয়ে টাওয়ার হ্যামলেটসের কাউন্সিলের উদ্যোগে আলতাব আলী দিবস পালিত হলো ৪ঠা মে শুক্রবার।

এদিন  বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল তৃতীয়বারের মতো দিবসটি পালন করলো। দিবসের কর্মসূচির মধ্যে ছিলো পুস্পস্তবক অর্পন, কবিতা আবৃত্তি, মঞ্চ নাটক, স্বল্পদৈর্ঘ্য চলচিত্র এবং চিত্র প্রদর্শনী।

 উল্লেখ্য যে, এবছরই আলতাব আলী হত্যার ৪০ বছর পূর্তি হওয়ায় অন্যান্যবারের চেয়ে এবারের আয়োজন ছিলো একটু ভিন্ন।

 শুক্রবার বিকাল ৬ টায় বারার নির্বাহী মেয়র জন বিগসের পক্ষে আলতাব আলীর নামে রাখা পার্কে অবস্থিত একুশের শহীদ মিনারের বেদীতে ফুল দিয়ে আলতাব আলীর প্রতি আনুষ্ঠানিকভাবে শ্রদ্ধা জানানো হয়। এসময় আলতাব আলীর একটি পোট্রেট সেখানে রাখা ছিলো।

মেয়রের পাশাপাশি স্পিকার সাবিনা আক্তারের পক্ষ থেকেও ফুল দিয়ে আলতাব আলীর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানো হয়। এই পর্ব শেষে ১ মিনিট নিরবতাও পালন করা হয়।

মেয়র এবং স্পিকার নির্বাচনের কাজে ব্যস্ত থাকায় কাউন্সিলের একজন কর্মকতা তাদের পক্ষে ফুল দেন।   পুরুস্তবক এবং নিরবতা পালনের পর কাউন্সিলের কর্মকর্তা স্টিভ মারী মেয়র জন বিগসের লিখিত বক্তব্য পড়ে শুনান।

লিখিত বক্তব্যে মেয়র জন বিগস নির্বাচনের কাজে ব্যস্ত থাকার কারনে উপস্থিত থাকতে না পারায় দূচ্ঞখ প্রকাশ করে বলেন, আমাদের বারার ইতিহাসে এটি একটি কলংকজনক ঘটনা।

শুধু মাত্র গায়ের রংয়ের ভিন্নতার কারনে আলতাব আলীর বেচেঁ থাকার জন্মগত অধিকারকে সেদিন কেড়ে নেয়া হয়।

মেয়র বলেন, আলতাব আলীর নির্মম হত্যাকান্ডকে কেন্দ্র করে জেগে উঠা আন্দোলন প্রমাণ করেছিলো ইস্ট এন্ডে বর্ণবাদ, বৈষম্য এবং ঘৃণার কোন স্থান নেই।

৪০ বছর হয়ে গেলেও এই ঘটনার ত্পার্য এখনো বিদ্যমান। দিবসটিতে আমরা শুধু আলতাব আলীকেই স্মরণ করিনা, আমরা বর্ণবাদকেও ঘৃণা জানাই। মেয়র হিসাবে যতদিন দায়িত্বে থাকবো ততদিন বর্ণবাদসহ সকল বৈষম্যের বিরুদ্ধে আমি লড়াই চালিয়ে যাবো।

পরবর্তীতে তার স্মৃতিকে ধরে রাখার জন্য হত্যাকান্ডের নিকটবর্তী সেন্ট মেরিস পার্কের নাম বদল করে রাখা হয় আলতাব আলী পার্ক।  ২০১৫ সালে মেয়র নির্বাচনের সময় লেবার দলীয় প্রার্থী জন বিগস ঘোষনা দিয়েছিলেন তিনি নির্বাচিত হলে ৪ মে আলতাব আলী দিবস ঘোষনার পাশাপাশি একে কাউন্সিলের উদ্যোগে পালন করা হবে।

নির্বাচিত হয়ে মেয়র জন বিগস তার প্রতিশ্রুতি বাস্তবায়নের উদ্যোগ নেন এবং এবছর তৃতীয়বারের মতো কাউন্সিলের উদ্যোগে দিবসটি পালিত হলো।

উল্লেখ্য যে, বাঙ্গালী যুবক আলতাব আলী ১৯৭৮ সালের ৪ মে পূর্ব লন্ডনের এডলার স্ট্রীটে বর্ণবাদীদের হাতে নিহত হয়েছিলেন। এই বর্ণবাদী হত্যাটি সমগ্র ব্রিটেন জুড়ে তখন আলোড়ন সৃষ্টি করেছিলো।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close