Featuredএশিয়া জুড়ে

সিঙ্গাপুরে ট্রাম্প-কিম বৈঠক ১২ই জুন

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: আগামী ১২ই জুন মুখোমুখি বসবেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন।

বহুল আলোচিত এই বৈঠক অনুষ্ঠিত হবে সিঙ্গাপুরে।  এক টুইটার বার্তায় এ ঘোষণা দেন ডনাল্ড ট্রাম্প। এ খবর দিয়েছে আল জাজিরা।

খবরে বলা হয়, বৃহস্পতিবার উত্তর কোরিয়ার কারাগার থেকে মুক্তি পাওয়া তিন মার্কিন নাগরিককে স্বাগত জানান। এর কিছুক্ষণ পরেই টুইটারে কিমের সঙ্গে বৈঠকের তারিখ ও স্থান জানিয়ে দেন ট্রাম্প।

তিনি লেখেন, ‘আমার সঙ্গে কিম জং উনের প্রত্যাশিত বৈঠক ১২ই জুন সিঙ্গাপুরে অনুষ্ঠিত হবে। আমরা বিশ্ব শান্তির জন্য একটি বিশেষ মুহুর্ত তৈরির চেষ্টা করবো।’ জুনে ট্রাম্প ও কিম মুখোমুখি বসলে তা হবে ইতিহাসে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার নেতাদের প্রথম বৈঠক।

ধারণা করা হচ্ছে, বৈঠকে উত্তর কোরিয়াকে পারমাণবিক নিরস্ত্রীকরণে চাপ প্রয়োগ করবেন ট্রাম্প। বিনিময়ে তাদের নিরাপত্তার নিশ্চয়তা দেয়া হবে। পাশাপাশি তাদের ওপর আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞাও তুলে নেয়ার ঘোষণা দেবেন ট্রাম্প।

এর আগে ডনাল্ড ট্রাম্প  সম্ভাব্য বৈঠকের স্থান হিসেবে দুই কোরিয়ার মধ্যবর্তী পানমুঞ্জাম গ্রামের নাম উল্লেখ করেছিলেন। পরে পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও দু’দফা উত্তর কোরিয়া সফর করেন। আলোচনার মাধ্যমে সিঙ্গাপুরকে বৈঠকের আদর্শ স্থান হিসেবে বেছে নেয় দু’পক্ষ।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close