Featuredযুক্তরাজ্য জুড়ে

যুক্তরাজ্যের গোয়েন্দা সংস্থা এমআই-৫ ব্রেক্সিটের পর ও ইইউ’র সঙ্গে কাজ করতে চায়

শীর্ষবিন্দু নিউজ: ব্রেক্সিট সম্পন্ন হওয়ার পরও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) গোয়েন্দা সংস্থাগুলোর সঙ্গে কাজ করতে চায় যুক্তরাজ্যের গোয়েন্দা সংস্থা এমআই-৫।

সোমবার জার্মানির বার্লিনে এক সভায় গোয়েন্দা কর্মীদের উদ্দেশ্যে দেয়া ভাষণে ইইউ দেশগুলোর প্রতি এমন আহ্বান জানাবেন এমআই-৫ এর প্রধান অ্যান্ড্রিউ পার্কার।

তিনি বলবেন, বর্তমানে আইএসের মতো জঙ্গি গোষ্ঠী ও রাশিয়ার মতো রাষ্ট্রের কাছ থেকে হুমকির সম্মুখীন তারা।

আর এখন তাদের একসঙ্গে কাজ করা পূর্বের যেকোনো সময়ের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

সোমবার প্রথমবারের মতো বিদেশে একজন এমআই-৫ প্রধান হিসেবে জনসম্মুখে ভাষণ দেবেন পার্কার।

সেখানে তিনি কি কি বিষয়ে কথা বলবেন তা নিয়ে দ্য গার্ডিয়ানে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বর্তমানে যুক্তরাজ্য ও ইইউ এর মধ্যে গোয়েন্দা সহযোগিতা অন্য যেকোনো সময়ের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। পার্কারের ভাষণের একটি খসড়া অনুসারে, তিনি বলবেন, বর্তমানের এই অনিশ্চিত বিশ্বে আমাদের সেই শক্তি পূর্বের যেকোনো সময়ের চেয়ে বেশি দরকার।

ইইউ গোয়েন্দা কর্মীদের উদ্দেশ্যে পার্কার বলবেন, রাশিয়া ও তীব্র জঙ্গি হামলার হুমকি সামলাতে তাদের একসঙ্গে কাজ করা অত্যাবশ্যক।

তিনি বলবেন, ইউরোপীয় গোয়েন্দা সংস্থাগুলোর মধ্যে সহযোগিতার সম্পর্ক পাঁচ বছর আগে যেমনটা ছিল তার সঙ্গে বর্তমানের কোন মিল নেই।

পার্কার সংস্থাগুলোর মধ্যে সহযোগিতার সম্পর্কের ওপর ভিত্তি করে তৈরি প্রধান প্ল্যাটফর্ম, সন্ত্রাস বিরোধী সংগঠন-  কাউন্টার টেরোরিজম গ্রুপের একটি কাজের কথা উল্লেখ করবেন।

উল্লেখ্য, ইইউ সদস্যভুক্ত ২৮টি দেশ এবং নরওয়ে ও সুইজারল্যান্ডের যৌথ প্রচেষ্টায় গঠিত হয়েছে কাউন্টার টেরোরিজম গ্রুপ।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার সঙ্গে সুসম্পর্ক থাকার কারণে ইইউ-ভিত্তিক গোয়েন্দা সংস্থাগুলোর কাছে ব্রিটেন একটি বিশেষ সহযোগী।

কিন্তু যুক্তরাজ্যও অন্যান্য ইইউ-ভিত্তিক গোয়েন্দা সংস্থাগুলো থেকে সুবিধা পেয়ে থাকে। বিশেষ করে জার্মানি ও ফ্রান্সের মতো দেশগুলো থেকে। যেসব দেশে তাদের খুব একটা প্রভাব নেই।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close